Electric Bike: স্মার্টফোনের দামে ই-বাইক লঞ্চ করে তাক লাগাল Tata, 10 টাকায় চলবে 100 কিমি

Published on:

tata-stryder-zeeta-plus-electric-bike-launched-in-india-at-rs-26995

টাটা ইন্টারন্যাশনাল লিমিটেডের সম্পূর্ণ মালিকানাধীন সংস্থা স্ট্রাইডার (Stryder) দেশবাসীর জন্য সস্তায় নতুন ইলেকট্রিক সাইকেল লঞ্চ করল। যার নাম রাখা হয়েছে Zeeta Plus। সংস্থার দাবি, নিত্যদিন পরিবেশবান্ধব পদ্ধতিতে স্বল্প মূল্যে এক স্থান থেকে অন্য স্থানে যাতায়াতের আদর্শ এই ব্যাটারিচালিত বাইসাইকেল।

Stryder Zeeta Plus ইলেকট্রিক সাইকেল ভারতে লঞ্চ হল

গোটা বিশ্বের পাশাপাশি আমাদের এই দেশেও পরিবেশ দূষণের ভয়ংকর প্রভাব ইতিমধ্যেই প্রত্যক্ষ করা যাচ্ছে। আগামীতে অতি শীঘ্রই কার্বন নির্গমন কমিয়ে ফেলার পরিকল্পনা নিয়েছে বিভিন্ন দেশ। ভারতে ২০৫০ সালের মধ্যেই কার্বন নির্গমনের হার কমিয়ে শূন্য করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে প্রশাসনের তরফে। সেই লক্ষ্যেই এমন একাধিক ব্যাটারি চালিত যানবাহন বাজারে আনা হচ্ছে। Stryder এর ই-সাইকেলে উচ্চ ৩৬ ভোল্ট ও ৬ অ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি প্যাক ব্যবহার করা হয়েছে। এই ব্যাটারিটি সর্বোচ্চ ২১৬ ওয়াট আওয়ার শক্তি উৎপাদন করতে পারবে।

সংস্থার দাবি, যে কোনো ধরনের রাস্তাতেই Zeeta Plus কে সাবলীলভাবে চলাফেরা করার জন্য পর্যাপ্ত শক্তি সরবরাহ করতে পারবে এই ব্যাটারি। Zeeta Plus এর সর্বোচ্চ গতিবেগ ঘন্টার প্রতি ২৫ কিমি। সংস্থার সূত্রে জানা গিয়েছে যে প্যাডেল সহযোগে এই ব্যাটারি চালিত সাইকেলটি প্রায় ৩০ কিমি পথ একবার চার্জে অতিক্রম করতে পারবে। সম্পূর্ণ ব্যাটারি চার্জ করতে সময় লাগবে তিন থেকে চার ঘন্টা।

শক্তিশালী ব্যাটারি এবং পর্যাপ্ত ক্ষমতার অধিকারী ইলেকট্রিক মোটর এই সবকিছুতেই দৃঢ়ভাবে ধরে রেখেছে এর স্টিলের তৈরি ফ্রেম। Stryder Zeeta Plus খানিকটা সরু কিন্তু মডার্ন ডিজাইন এর ফ্রেম এর উপরেই নির্মিত। সাইকেলটির অন্যান্য বৈশিষ্ট্যের দিকে দিকে নজর দিলে দেখা যাবে উভয় চাকাতেই ডিস্ক ব্রেক সহ অটোকাট ব্রেকিং সিস্টেম উপলব্ধ। তাছাড়াও এই সাইকেলটির সাহায্যে কিলোমিটার প্রতি মাত্র ১০ পয়সা খরচ করেই প্রতিদিনের গন্তব্যে পৌঁছানোর সুযোগ করে দিয়েছে।

Tata Stryder Zeeta Plus এর দাম রাখা হয়েছে ২৬,৯৯৫ টাকা। তবে এই দাম কেবলমাত্র প্রারম্ভিক কিছুদিনের জন্যই বলবৎ হবে। তারপর থেকেই সাইকেলটির দাম ৬,০০০ টাকা পর্যন্ত বাড়িয়ে দেওয়া হবে বলে জানা গিয়েছে। সঙ্গে থাকছে দুই বছরের ওয়ারেন্টি, সহজ ইএমআই এর অপশন ও বিনামূল্যে হোম ডেলিভারির সুযোগ।

Stryder Zeeta Plus এর লঞ্চ প্রসঙ্গে সংস্থার বিজনেস হেড রাহুল গুপ্ত বলেন, “এদেশের সাইকেলের জগতে অন্যতম সেরা নির্মাতা হিসেবে দেশজুড়ে বিকল্প যাতায়াত ব্যবস্থার প্রসার ঘটানোই আমাদের একমাত্র লক্ষ্য। যে সমস্ত ব্যক্তি স্বল্প মূল্য খরচ করে এবং পরিবেশকে দূষণমুক্ত রেখে যাতায়াত করতে পছন্দ করেন এবং তার সাথেই স্টাইলিশ যানবাহন কিনতে ইচ্ছুক তাদের জন্য সুনিশ্চিত একটি অপশন নিয়ে এসেছে Stryder Zeeta Plus।”

প্রসঙ্গত ভারতে নানা ধরনের ব্যাটারিচালিত এবং সাধারণ বাইসাইকেল তৈরি করতে সিদ্ধহস্ত Stryder। এই সংস্থার পোর্টফোলিওতে এমন নানা ধরনের অ্যালয় বাইক, মাউন্টেন বাইক, SLR, বাচ্চাদের জন্য সাইকেল এবং নানা ধরনের প্রয়োজনীয় অ্যাক্সেসরিজ আছে। গোটা দেশ জুড়ে ৪,০০০ টির বেশি রিটেল আউটলেট রয়েছে তাদের।

সঙ্গে থাকুন ➥