iPhone 16 সিরিজে থাকবে ‘সিক্রেট’ বাটন, কী কাজ করবে এটি? জেনে নিন এখানে

Published on:

Apple iPhone 16 Series Launch Date

অ্যাপল (Apple) তাদের লেটেস্ট iPhone 15 সিরিজের ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলি বেশ কিছু অভ্যন্তরীণ এবং বাহ্যিক আপগ্রেডের সাথে গত সেপ্টেম্বর মাসে লঞ্চ করেছে। এর মধ্যে উল্লেখযোগ্য হল iPhone 15 Pro মডেলগুলির অত্যাধুনিক অ্যাকশন বাটন, যা মিউট সুইচকে প্রতিস্থাপন করেছে। এটি ফ্ল্যাশলাইট অন করা, ক্যামেরা চালু করা বা শর্টকাট অ্যাপের সাথে যুক্ত করার মতো কয়েকটি কাজ সহজেই সম্পাদন করতে পারে। পরবর্তী প্রজন্মের iPhone 16 সিরিজটি আগামী বছরের সেপ্টেম্বর-অক্টোবর মাস নাগাদ লঞ্চ হবে বলে আশা করা হচ্ছে, যা কিছু উল্লেখযোগ্য ডিজাইন আপগ্রেড নিয়ে আসতে চলেছে। নতুন একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, iPhone 16 Pro লাইনআপে একটি ক্যাপচার বাটন থাকবে, যা ভিডিও ক্যাপচার করার জন্য ব্যবহার করা হবে।

iPhone 16 Pro মডেলে থাকবে নতুন ক্যাপচার বাটন

ব্লুমবার্গ-এর রিপোর্টার মার্ক গারম্যান তাদের সাপ্তাহিক নিউজলেটার পাওয়ার অন-এর লেটেস্ট সংস্করণে দাবি করেছেন যে, আইফোন ১৬ সিরিজটি ভিডিও ক্যাপচার করার জন্য একটি নতুন ডেডিকেটেড বাটন সহ আসবে। এই নয়া বাটনটিকে “ক্যাপচার বাটন” নামে ডাকা হবে। গারম্যান আরও বলেছেন যে, লো-এন্ড আইফোন ১৬ এবং আইফোন ১৬ প্লাস মডেলগুলিতে নতুন অ্যাকশন বাটনটি যুক্ত করা হবে, যা বর্তমানে আইফোন ১৫ প্রো মডেলগুলিতে দেখা যায়।

এছাড়াও, মার্ক গারম্যান বলেন যে অ্যাপল পরবর্তী লাইনআপে আইফোন ১৫ সিরিজের মতোই ডিজাইন দেখা যাবে। তবে, আইফোন ১৬ এবং আইফোন ১৬ প্রো ম্যাক্স-এর ডিসপ্লে আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্স-এর থেকে বড় হবে। জানিয়ে রাখি, আইফোন ১৫ প্রো এবং প্রো ম্যাক্স-এ যথাক্রমে ৬.১ ইঞ্চির এবং ৬.৭ ইঞ্চির সুপার-রেটিনা এক্সডিআর ওলেড (XDR OLED) ডিসপ্লে রয়েছে। এদিকে, ডিসপ্লে ইন্ডাস্ট্রি বিশ্লেষক রস ইয়ং ইতিমধ্যেই দাবি করেছেন যে, আইফোন ১৬ প্রো এবং আইফোন ১৬ প্রো ম্যাক্স-এর যথাক্রমে ৬.৩ ইঞ্চি এবং ৬.৯ ইঞ্চির ডিসপ্লে থাকবে৷

প্রসঙ্গত, iPhone 16 সিরিজ সম্পর্কে একাধিক তথ্য ইতিমধ্যে অনলাইনে ফাঁস হতে শুরু করেছে। iPhone 16 Pro এবং iPhone 16 Pro Max-এ ৩ ন্যানোমিটার প্রক্রিয়ার ওপর ভিত্তি করে A18 Pro Bionic চিপসেট ব্যবহার করা হবে, যেখানে রেগুলার iPhone 16 এবং iPhone 16 Plus-এ A17 Pro চিপের টোন-ডাউন ভার্সন থাকবে। এছাড়াও, প্রো মডেলগুলি Wi-Fi 7 সংযোগ এবং একটি নতুন আল্ট্রা-ওয়াইড ক্যামেরা সহ আসতে পারে।

সঙ্গে থাকুন ➥