সস্তায় iPhone কেনার চক্করে ঠকবেন না! আসল নাকি নকল এভাবে চেক করুন

Published on:

Don't fall for cheap iPhone check it is fake or real

উৎসবের মরশুমে গ্রাহকদেরকে সস্তায় দেদার কেনাকাটার সুযোগ করে দিতে গত ২৩ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে গিয়েছে Flipkart Big Billion Days Sale 2022 (ফ্লিপকার্ট বিগ বিলিয়ন ডেজ সেল ২০২২)। আগামী পরশু এই বিক্রয়পর্ব শেষ হবে। সেক্ষেত্রে এই ফেস্টিভ সেলে বিভিন্ন সাশ্রয়ী অফার মিললেও, স্মার্টফোন কেনার প্রতি ক্রেতাদের বিশেষ ঝোঁক লক্ষ্য করা যাচ্ছে; এর জেরে টেক জায়েন্ট Apple (অ্যাপল)-এর iPhone (আইফোন) সহ একাধিক নামজাদা ব্র্যান্ডের হ্যান্ডসেট রীতিমতো হুড়মুড়িয়ে বিক্রি হচ্ছে। আসলে বাম্পার ডিসকাউন্ট মেলায় অনেকেই দীর্ঘদিনের স্বপ্নপূরণ করতে একটি ব্র্যান্ড-নিউ iPhone কিনে ফেলেছেন। সেক্ষেত্রে আপনিও হালফিলে Flipkart থেকে Apple-এর এই নজরকাড়া স্মার্টফোনটি কিনে থাকেন, তাহলে এই প্রতিবেদনে আপনার জন্য রয়েছে একটি ভয়ঙ্কর দুঃসংবাদ! কী সেটা? আসুন জেনে নিই।

মোটা টাকা খসিয়ে Flipkart থেকে অর্ডার করে মিলেছে ভুয়ো iPhone

আসলে সম্প্রতি মাইক্রো ব্লগিং সাইট টুইটার (Twitter)-এ বেশ কয়েকজন ইউজার দাবি করেছেন যে, জনপ্রিয় ই-কমার্স প্ল্যাটফর্ম ফ্লিপকার্টে ভুয়ো আইফোন বিক্রি হচ্ছে, যা নিঃসন্দেহে এক চরম হৃদয়বিদারক খবর। এবং তাদের দাবিটি যে প্রকৃতপক্ষেই সত্যি, তা প্রমাণ করার জন্য ইউজাররা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটিতে নকুল নামের এক ব্যবহারকারীর ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্ট থেকে পোস্ট করা একটি ভিডিও শেয়ার করেছেন। ভিডিওটিতে নকুল নামের ওই ব্যক্তি জানিয়েছেন যে, ফ্লিপকার্ট থেকে অর্ডার করার পর তিনি একটি ভুয়ো আইফোন হাতে পেয়েছেন। প্রসঙ্গত বলে রাখি, নকুলের টুইটার হ্যান্ডেলটি ভেরিফায়েড এবং তার ৩৯৫ হাজার ফলোয়ার রয়েছে।

আপনাদেরকে জানিয়ে রাখি, নকুল চেন্নাইয়ের বাসিন্দা। টুইটারে পোস্ট করা ভিডিওটিতে নকুল দাবি করেছেন যে, তিনি ফ্লিপকার্টে অর্ডার দেওয়ার পর হাতে পেয়েছেন একটি সম্পূর্ণ জাল আইফোন। এরপর তৎক্ষণাৎ তিনি বিষয়টির সম্পর্কে ফ্লিপকার্টকে অবগত করেন এবং তার প্রদেয় টাকা ফেরত দেওয়ার জন্য সংস্থার কাছে আর্জি জানান। আর খুশির খবর এটাই যে, ইতিমধ্যেই ফ্লিপকার্ট নকুলকে তার টাকা ফিরিয়ে দিয়েছে। সেক্ষেত্রে, এরকম শোচনীয় একটি ঘটনার মুখোমুখি হওয়া সত্ত্বেও অবশেষে পুরো টাকা ফেরত পেয়ে যাওয়ায় নকুল তার সমস্ত সোশ্যাল মিডিয়া ফ্রেন্ডদেরকে ধন্যবাদ জানিয়েছেন, যারা তাকে তার টুইটটিকে ভাইরাল করতে সহায়তা করেছে।

তবে এই প্রসঙ্গে আপনাদেরকে একটা কথা জানিয়ে রাখি, নকুলের টুইটার হ্যান্ডেল থেকে করা যে টুইটটিকে সাম্প্রতিককালে ভাইরাল করা হচ্ছে, সেটি আদতে ২০১৮ সালে করা একটি টুইট! আশ্চর্যজনকভাবে চার বছরের পুরোনো এই ঘটনার সাথে সম্পর্কিত ভিডিও এবং স্ক্রিনশটকে বর্তমানে আবারও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটিতে শেয়ার করা হচ্ছে। তবে এর সঠিক কারণ কী বা ফ্লিপকার্ট এ বছরও কোনো নকল আইফোন বিক্রি করেছে কি না, সে সম্পর্কে এই মুহূর্তে বিশেষ কিছু জানা না গেলেও বিগত কোনো এক সময়ে ফ্লিপকার্ট মারফতই যে কোনো-একজন গ্রাহক নকল আইফোন হাতে পেয়েছিলেন, সেই খবরটি কিন্তু ১০০% খাঁটি সত্যি। তাই আগামী দিনে যে-কোনো সময় আপনার হাতেও কিন্তু একটি ভুয়ো আইফোন এসে যেতেই পারে। এই পরিস্থিতিতে প্রশ্ন হল যে, কোনো আইফোন আসল নাকি নকল তা বোঝার উপায় কী?

কীভাবে নকল iPhone শনাক্ত করবেন?

এক্ষেত্রে বলে রাখি, প্রতিটি অরিজিনাল iPhone মডেল একটি অনন্য IMEI (আইএমইআই) নম্বর সহ আসে, যেটিকে কাজে লাগিয়ে কোনো iPhone আসল নাকি নকল তা অতি অনায়াসে জেনে ফেলা যায়। এর জন্য প্রথমে আপনাকে ফোনের ‘Settings’ (সেটিংস) অপশনে যেতে হবে। তারপরে ‘General’ (জেনারেল)-এ ট্যাপ করতে হবে। এরপর ‘About’ (অ্যাবাউট) অপশনে ক্লিক করে নীচে স্ক্রল করলেই IMEI নম্বরের দেখা পাওয়া যাবে। তবে আপনি যদি এখানে কোনো IMEI বা সিরিয়াল নম্বর দেখতে না পান, তবে আপনার iPhone-টি নকল হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে।

সঙ্গে থাকুন ➥