গুগল ও চ্যাটজিপিটি-কে টেক্কা দেবে অ্যাপল, এবার iPhone 16 সিরিজে থাকবে AI ফিচার্স

Published on:

iPhone 16 Series AI Feature

Apple iPhone 15 সিরিজ লঞ্চ হয়েছে গত সেপ্টেম্বর মাসে। এর মধ্যেই ফোনগুলির উত্তরসূরি মডেলগুলিকে নিয়ে জল্পনা শুরু হয়ে গেছে। iPhone 16 লাইনআপটি আগামী বছর সেপ্টেম্বর-অক্টোবর মাস নাগাদ বাজারে পা রাখবে। শোনা যাচ্ছে, আইফোন সিক্সটিন সিরিজের জন্য iOS 18 লোডেড সফ্টওয়্যার এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই (AI) ফিচার্সের ওপর মনোযোগ দিচ্ছে অ্যাপল। এক সুপরিচিত অ্যাপল বিশ্লেষক সেই খবরকে সমর্থন করে এখন দাবি করেছেন যে, আগামী বছরের আইফোন অত্যাধুনিক মাইক্রোফোনের সঙ্গে আসবে। আসলে অ্যাপল জেনারেটিভ এআই স্পেসে পিছিয়ে আছে। তাই গুগল (Google) ও ওপেন এআই (OpenAI)-কে টক্কর দিতে মরিয়া টেক জায়ান্টটি।

iPhone 16-এ থাকবে আপগ্রেডেড মাইক্রোফোন

অ্যাপল প্রোডাক্ট বিশ্লেষক মিং-চি কুও বলেছেন যে, সিরি (Siri)-এর হার্ডওয়্যার ও সফ্টওয়্যার ফিচার এবং স্পেসিফিকেশনগুলিকে শক্তিশালী করা এআই দ্বারা জেনারেট করা কনটেন্টের প্রচারের চাবিকাঠি হবে৷ অর্থাৎ, পরবর্তী প্রজন্মের আইফোন ১৬ লাইনআপের সমস্ত মডেলগুলি সিরি এবং অন্যান্য এআই ফাংশন ট্রিগার করার জন্য আরও ভাল ভয়েস এবং স্পিচ ইন্টিগ্রেশনের জন্য আপগ্রেড করা মাইক্রোফোনের সাথে আসবে।

আইফোন সিক্সটিনের মাইক্রোফোন আপগ্রেড হওয়ার ফলে উল্লেখযোগ্যভাবে উন্নত সিরি এক্সপেরিয়েন্সের জন্য উন্নততর সিগন্যাল-টু-নয়েজ রেশিও অফার করবে। রিপোর্টটি ইঙ্গিত করে যে, কোম্পানির লক্ষ্য সিরিতে এআই ফিচার ইন্টিগ্রেট করা। মিং-চি কুও প্রকাশ করেছেন যে অ্যাপল তার সিরি টিমকে চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিকে জেনারেটিভ এআই এবং এলএলএম (LLM) একত্রীভূত করার জন্য পুনর্গঠিত করেছে।

তবে, iPhone 16 সিরিজের আপগ্রেড করা মাইক্রোফোনগুলি অ্যাপলের জন্য ব্যয়বহুল হতে পারে। এই মাইক্রোফোনগুলির গড় বিক্রয় মূল্য বা এএসপি (ASP) iPhone 15-এর তুলনায় ১০০ – ১৫০ শতাংশ বেশি হবে বলে আশা করা হচ্ছে৷ ফলে, অ্যাপলের মাইক্রোফোন কম্পোনেন্ট সাপ্লায়ার এএসি (AAC) এবং গোয়ের্টেক (Goertek) এই স্পেসিফিকেশন আপগ্রেড থেকে উপকৃত হবে বলে আশা করা যায়৷

সঙ্গে থাকুন ➥