তথ্য পাচারের গুরুতর অভিযোগ! সেনাবাহিনীর জন্য Apple iPhone ও iPad ব্যবহার নিষিদ্ধ করল এই দেশ

Updated on:

iphones-and-ipads-banned-for-work-purposes-in-russian-military

Apple-এর সমস্ত ধরনের প্রোডাক্ট ব্যান করল রাশিয়ার সেনাবাহিনী। ফলে রাশিয়ার সেনা সদস্যরা আর Apple iPhone ও iPad ব্যবহার করতে পারবেন না। শুক্রবার মন্ত্রী মাকসুদ শাদেভ, ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সি-কে এই তথ্য জানিয়েছে। সেনাবাহিনী থেকে নির্দেশ পেয়ে রাশিয়ার ডিজিটাল ডেভেলপমেন্ট মন্ত্রণালয় Apple iPhone ও iPad এর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

সেনা সদস্যরা তাদের কোনো অফিসিয়াল কাজ বা ই-মেল আদান প্রদানের জন্য আর Apple iPhone বা ট্যাব ব্যবহার করতে পারবে না। যদিও শাদেভ নিশ্চিত করেছেন যে, ‘ব্যক্তিগত প্রয়োজনে iPhone ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে। “

উল্লেখ্য, কিছুদিন আগে রাশিয়ার সেনাবাহিনী সম্পর্কিত কনটেন্ট মুছে না ফেলার কারণে Apple কে জরিমানা করা হয়েছিল। এই কনটেন্ট ইউক্রেনের সামরিক অভিযান সম্পর্কিত ছিল। Apple ছাড়াও কনটেন্টের জন্য Google, Facebook ও Wikimedia-কেও জরিমানা করেছিল রাশিয়া।

এদিকে রাশিয়ার প্রধান অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থা এফএসবি সম্প্রতি দাবি করেছে যে, মার্কিন গুপ্তচরবৃত্তির প্রচারণার কাজে কয়েক হাজার অ্যাপল ডিভাইস ব্যবহার করা হচ্ছে। এই কারণেই সম্ভবত সেনা সদস্যদের জন্য iPhone ও iPad ব্যান করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥