Samsung Galaxy S24 সিরিজে এবার Exynos 2400 প্রসেসর, পারফরম্যান্সে মুগ্ধ হবেন ক্রেতারা

Updated on:

Samsung Galaxy S24 powered by Exynos 2400

দক্ষিণ কোরিয়া ভিত্তিক টেক জায়ান্ট Samsung তাদের নির্মিত Exynos চিপসেটকে এতদিন একাধিক এন্ট্রি-লেভেল থেকে শুরু করে ফ্ল্যাগশিপ স্মার্টফোনে ব্যবহার করেছে। যদিও সংস্থাটির এই ইন-হাউস প্রসেসরকে হামেশাই প্রতিদ্বন্দ্বী সেমিকন্ডাক্টর ব্র্যান্ড Qualcomm বিকশিত Snapdragon চিপসেটের সাথে তুলনা করে এসেছে টেক-প্রেমীরা। বিশেষত Exynos এবং Snapdragon-চালিত ডিভাইসগুলির পারফরম্যান্সের বৈষম্য নিয়ে দিনের পর দিন সমালোচনার সম্মুখীন হতে হয়েছে Samsung -কে। তবে এবার দক্ষিণ কোরিয়ার ব্র্যান্ডটি সমালোচকদের মুখ বন্ধ করতে কোমর বেঁধে নেমে পড়েছে। রিপোর্ট অনুযায়ী Samsung এর আসন্ন Exynos 2400 প্রসেসর Qualcomm -এর লেটেস্ট চিপসেটকে কড়া টক্কর দেবে।

Samsung Exynos 2400 প্রসেসরে ১০ সিপিইউ কোর থাকবে

স্বনামধন্য টিপস্টার আরজিক্লাউডএস (RGcloudS) -এর একটি লেটেস্ট টুইট থাকা জানা গেছে, স্যামসাং এই মুহূর্তে এক্সিনস ২৪০০ চিপসেটের কনফিগারেশন এবং প্যাকেজিং তথ্য চূড়ান্ত করার কাজ করছে। তিনি বলেছেন, আসন্ন এই প্রসেসরের কার্যক্ষমতা বা পারফরম্যান্স এর পূর্বসূরির তুলনায় অনেক বেশি ভালো হবে এবং এটি উল্লেখযোগ্য আপগ্রেডেশনের সাথে আসবে। আর এটি স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ এসওসি -এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে সক্ষম হবে।

টিপস্টার আরও জানিয়েছেন যে, পরবর্তী-প্রজন্মের Exynos 2400 প্রসেসরে ১০-কোর সিপিইউ বা ডেকা (Deca) কোর থাকবে। যদিও যেকোনো কাজের জন্যই দশটি কোর একসাথে কাজ করবে না বলে নিশ্চিত করেছেন টিপস্টার। এক্ষেত্রে বিভিন্ন কাজের কার্যকারিতার উপর ভিত্তি করে কয়টি কোর ব্যবহৃত হবে সেই সংখ্যা অপ্টিমাইজ করা হবে।

প্রসঙ্গত, স্যামসাং ব্র্যান্ডের এই আপকামিং সিস্টেম-অন-এ-চিপকে Fo-WLP প্যাকেজিং পদ্ধতি অনুসরণে উৎপাদন করা হবে। এই পদ্ধতি চিপটিকে আরও পাতলা এবং অধিক ‘এনার্জি এফিসিয়েন্ট’ বা শক্তি সঞ্চয়ে দক্ষ করে তুলতে সাহায্য করবে।

উল্লেখ্য, টেক জায়ান্ট Samsung -এর পক্ষ থেকে ইতিমধ্যেই নিশ্চিত করা হয়েছে যে, Exynos 2400 প্রসেসরটিকে আসন্ন Galaxy S24 সিরিজের সাথেই লঞ্চ করা হবে। অর্থাৎ ২০২৪ সালের প্রথমার্ধে নতুন এই চিপসেটকে ঘোষণা করা হতে পারে। আবার সাম্প্রতিক কয়েকটি রিপোর্টে দাবি করা হয়েছে যে, নয়া স্যামসাং এসওসি অ্যাপলের বিদ্যমান M2 চিপসেটের প্রায় কাছাকাছি বেঞ্চমার্ক স্কোর অর্জন করতে পারে। যদি এই তথ্য সত্যি হয়, তবে নতুন চিপটি পূর্বসূরি Exynos প্রসেসর দ্বারা অর্জিত ‘নেগেটিভ রিভিউ’ ভুলিয়ে দিতে সমর্থ হবে।

সঙ্গে থাকুন ➥