Samsung Dual Screen: ডুয়েল স্ক্রিনের স্মার্টফোন আনছে স্যামসাং, জানুয়ারিতে দায়ের হয়েছিল পেটেন্ট

Published on:

samsung-working-on-a-dual-screen-phone-patent-reveal-may-launch-soon

স্যামসাং (Samsung) চলতি বছরে বিভিন্ন রেঞ্জের একাধিক হ্যান্ডসেট বাজারে লঞ্চ করেছে এবং আরও একগুচ্ছ স্যামসাং স্মার্টফোন লঞ্চের অপেক্ষায় রয়েছে বলে শোনা যাচ্ছে। বর্তমানে দক্ষিণ কোরিয়ার সংস্থাটি একটি ডুয়েল স্ক্রিনের ফোনের ওপর কাজ করছে বলে জানা গেছে, যেটিতে প্রাইমারি ডিসপ্লের পাশাপাশি একটি রিয়ার ফেসিং স্বচ্ছ ডিসপ্লেও থাকবে। স্যামসাংয়ের ডুয়াল স্ক্রিন হ্যান্ডসেটের পেটেন্ট আবেদনটি ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রপার্টি অফিস (WIPO)-এ আবিষ্কৃত হয়েছে এবং এটি গত জানুয়ারিতে দায়ের করা হয়েছিল বলে জানা গেছে। প্রসঙ্গত, স্যামসাংয়ের সাম্প্রতিক ফোল্ডেবল স্মার্টফোন, Galaxy Z Fold 4 এবং Galaxy Z Flip 4 চলতি মাসের শুরুতেই বিশ্ববাজারে উন্মোচিত হয়েছে।

Samsung বাজারে আনতে চলেছে একটি নতুন ডুয়েল স্ক্রিনের স্মার্টফোন

স্যামমোবাইল (SamMobile)-এর একটি সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি সংস্থাটি ডুয়েল স্ক্রিন সহ একটি নয়া হ্যান্ডসেটের ওপর কাজ করছে বলে জানা গেছে। প্রাইমারি ডিসপ্লের পাশাপাশি হ্যান্ডসেটটির পিছনের দিকে একটি স্বচ্ছ ডিসপ্লে থাকবে বলেও আশা করা হচ্ছে। স্যামসাংয়ের এই আসন্ন স্মার্টফোনের পেটেন্ট আবেদনটি এই জানুয়ারি মাসে দায়ের করা হয়েছিল এবং এটি ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রপার্টি অফিস (WIPO)-তে আবিষ্কৃত হয়েছে।

জানিয়ে রাখি, চলতি মাসের শুরুর দিকে স্যামসাং আয়োজিত এবছরের দ্বিতীয় গ্যালাক্সি আনপ্যাকড (Galaxy Unpacked 2022) ইভেন্টে স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৪ এবং গ্যালাক্সি জেড ফ্লিপ ৪-এই দুই বহু প্রতীক্ষিত ফোল্ডেবল হ্যান্ডসেটের ওপর থেকে পর্দা সরানো হয়েছে। ডুয়েল-সিমের (ন্যানো) গ্যালাক্সি জেড ফোল্ড ৪-এ রয়েছে কিউএক্সজিএ+ (২,১৭৬x১,৮১২ পিক্সেল) রেজোলিউশন ও সর্বোচ্চ ১২০ হার্টজ রিফ্রেশ রেট সহ ৭.৬ ইঞ্চির এলটিপিও ডায়নামিক অ্যামোলেড ২এক্স ইনফিনিটি ফ্লেক্স প্রাইমারি ডিসপ্লে। আবার এতে একটি ৬.২ ইঞ্চির এইচডি+ (৯০৪x২,৩১৬ পিক্সেল) ডায়নামিক অ্যামোলেড ২এক্স কভার ডিসপ্লেও রয়েছে। জেড ফোল্ড ৪ হল প্রথম হ্যান্ডসেট যা গুগল দ্বারা নির্মিত অ্যান্ড্রয়েডের একটি বিশেষ সংস্করণ অ্যান্ড্রয়েড ১২এল ভিত্তিক ওয়ান ইউআই ৪.১.১ (One UI 4.1.1) কাস্টম স্কিনে রান করে। হ্যান্ডসেটটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮প্লাস জেন ১ প্রসেসর দ্বারা চালিত, যা স্ট্যান্ডার্ড ১২ জিবি র‍্যামের সাথে যুক্ত রয়েছে। পাওয়ার ব্যাকআপের জন্য, গ্যালাক্সি জেড ফোল্ড ৪-এ ৪,৪০০ ডুয়েল ব্যাটারি দেওয়া হয়েছে, যা ২৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

এদিকে, Samsung Galaxy Z Flip 4-এ ৬.৭ ইঞ্চির ফুল-এইচডি+ ডায়নামিক অ্যামোলেড ২এক্স ইনফিনিটি ফ্লেক্স প্রাইমারি ডিসপ্লে রয়েছে। এই ক্ল্যামশেল ফোল্ডেবল স্মার্টফোনটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮প্লাস জেন ১ চিপসেট দ্বারা চালিত, যা ৮ জিবি র‍্যামের সাথে যুক্ত। ফোনটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক ওয়ান ইউআই ৪.১.১ (OneUI 4.1.1) ইউজার ইন্টারফেসে রান করে। পাওয়ার ব্যাকআপের জন্য, Samsung Galaxy Z Flip 4 ফোনটি ৩,৭০০ এমএএইচ ব্যাটারির সাথে এসেছে, যা ২৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। জল প্রতিরোধের জন্য, গ্যালাক্সি জেড ফ্লিপ ৪-কে আইপিএক্স৮ (IPX8) রেট করা হয়েছে এবং এটি স্যামসাংয়ের আর্মার অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি।

সঙ্গে থাকুন ➥