‘মেয়েরা দুর্বল ও কোনো কাজের নয়,’ মন্তব্যের জেরে কর্মীর বিরুদ্ধে চরম পদক্ষেপ নিল Apple

Published on:

আপনি কি কখনো শুনেছেন যে কারোর অটোবায়োগ্রাফি তার চাকরি হারানোর কারণ হতে পারে? হ্যাঁ, অবিশ্বাস্য হলেও সত্যি। সম্প্রতি এমনই একটি ঘটনার কথা প্রকাশ্যে এসেছে। নিজের আত্মজীবনীতে মহিলাদের সম্পর্কে অসম্মানসূচক মন্তব্য করায় চাকরি চলে গেল এক Apple কর্মচারীর। আন্তোনিও গার্সিয়া মার্টিনেজ, যাকে সম্প্রতি সংস্থাটি নিয়োগ করেছিল, তাকে তার চাকরি থেকে সরিয়ে দেওয়া হয়েছে। মার্টিনেজ একজন প্রাক্তন ফেসবুক প্রোডাক্ট ম্যানেজার এবং ক্যাওস মাঙ্কিস (Chaos Monkeys) নামক একটি বইয়ের লেখক। ২০১৬ সালে প্রকাশিত এই বইটিতে নারীদের সম্পর্কে কিছু অসম্মানজনক মন্তব্য ছিল, যা অন্যান্য কর্মচারীদের ক্ষুব্ধ করে তোলে। মার্টিনেজ তার বই ক্যাওস মাঙ্কিস-এ নারীদের “নরম এবং দুর্বল” (“soft and weak”) এবং “সাধারণত অবিশ্বাসযোগ্য ও কোনো কাজের নয়” (“generally full of shit”) বলেছিলেন। শুধু তাই নয়, বিভিন্ন বর্ণের মানুষদের সম্পর্কে তাঁর মতামতও কর্মচারীদের ওই ব্যক্তির প্রতি বীতশ্রদ্ধ করে তোলে। তাই ২০০০-এরও বেশি Apple কর্মচারী মার্টিনেজের নিয়োগের তদন্তের দাবিতে একটি পিটিশন দাখিল করেছিল।

সম্প্রতি দ্য ভার্জ এই পিটিশনটিকে অ্যাক্সেস করেছে। কর্মচারীদের দ্বারা দায়ের করা পিটিশনটিতে কর্মীদের তরফ থেকে বলা হয়েছে যে, “সম্প্রতি আন্তোনিও গার্সিয়া মার্টিনেজের নিয়োগ সম্পর্কে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। তাঁর আত্মজীবনীতে একাধিক নারীবিদ্বেষী বিবৃতির উল্লেখ পাওয়া যায়। যেমন— “Bay Area-র বেশিরভাগ মহিলা নরম এবং দুর্বল, নিজেদের বাস্তববুদ্ধিসম্পন্ন বলে দাবি করলেও তাঁরা আদুরে এবং শিশুসুলভ, সাদাসিধা এবং সাধারণত কোনো কাজের নয় ( পিটিশনটিতে এই জাতীয় আরো অনেক বিবৃতি উদ্ধৃত করা হয়েছে) বলা হয়েছে। এরকম বিবৃতি অন্তর্নিবেশ এবং বৈচিত্র্যের প্রতি অ্যাপলের প্রতিশ্রুতির সরাসরি বিরোধিতা করে। তাঁকে নিয়োগ করার অর্থ হল অ্যাপেলের নিজস্ব প্রতিশ্রুতি ভঙ্গ করা। সেইসাথে মি. গার্সিয়া মার্টিনেজের সাথে যারা কাজ করছেন তাদের উপরও এর বিরূপ প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে। তাঁর নিয়োগ আমাদের মনে অ্যাপেলের কর্মচারী নিয়োগ প্রক্রিয়া সম্পর্কে একাধিক প্রশ্নের সঞ্চার করেছে। আমরা আশা করতে পারি যে, Apple এমন কোনো কর্মচারীকে সংস্থায় নিয়োগ করবে না, যার ফলে সংস্থার বাকি কর্মচারীদের মনে তাদের নিজস্ব মূল্যবোধ আঘাতপ্রাপ্ত হয়। নিয়োগকালীন সময়ে প্রত্যেকটি কর্মচারীর ব্যাকগ্রাউন্ড যে চেক করা হচ্ছে, সে বিষয়ে আমরা নিশ্চিত থাকতেই পারি।”

এই প্রসঙ্গে জানিয়ে রাখি, Chaos Monkeys বইটি মার্টিনেজ রচিত একটি আত্মজীবনী, যা ওয়াল স্ট্রিট থেকে সিলিকন ভ্যালি পর্যন্ত তার সফরের ইতিহাস বর্ণনা করে। মার্টিনেজ লিখেছিলেন যে, বইটি তার সমস্ত শত্রুদেরকে উৎসর্গ করা হয়েছে। অ্যাপলকর্মীরা বইটিকে “যৌনতাবাদী এবং বর্ণবাদী” (“sexist and racist”) বলে অভিহিত করেছেন।

বইটির একটি স্ক্রিনশট টুইটারে শেয়ার করে অ্যাপলের একজন মহিলা কর্মচারী মার্টিনেজের নারীবিরোধী মন্তব্যের পরিপ্রেক্ষিতে নিজের মতামত ব্যক্ত করেছেন। তিনি জানিয়েছেন যে, প্রযুক্তি দুনিয়ায় একজন মহিলা হিসেবে কাজ করা অত্যন্ত ক্লান্তিকর এবং একইসাথে বিরক্তিকর। বিশেষত সেই সকল ক্ষেত্রে যখন এমন একজন পুরুষের বিপরীতে বসে কাজ করতে হয়, যিনি সব সময় মহিলাদের বিরুদ্ধে বিরূপ মনোভাব পোষণ করেন এবং ভাবেন যে মহিলারা দুর্বল, নির্বোধ, নরম, অবিশ্বাসযোগ্য এবং সাধারণত কোনো কাজের নয়। কিন্তু প্রতিটি মহিলাই যে নিজেকে কর্মক্ষেত্রে প্রতিষ্ঠিত করতে নিরলসভাবে পরিশ্রম করে চলেছেন, সেকথা হয়তো আলাদা করে আর কারোর চোখে পড়ে না। তবে গার্সিয়া মার্টিনেজের তরফ থেকে এখনও এ সম্পর্কে কোনও বিবৃতি পাওয়া যায়নি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥