দুর্বল অর্থনীতিকে বুড়ো আঙুল দেখিয়ে দেশে BMW এর কামাল, প্রথম ষান্মাষিকে গাড়ি বিক্রি সর্বকালের রেকর্ড ভাঙল

Published on:

চলতি বছরের প্রথম ষান্মাষিকে বিক্রির নিরিখে এতদিনে তাদের  সমস্ত রেকর্ড ভেঙেচুরে দিল বিএমডব্লিউ গোষ্ঠী (BMW Group)। তার উপর ভর করে জার্মানির এই বিলাসবহুল গাড়ি ও মোটরসাইকেল প্রস্তুতকারীর সংস্থা ভারতে তাদের অবস্থান আরও পোক্ত করে নিল। তারা দেশে চারটি আলাদা শাখার মাধ্যমে ব্যবসা পরিচালনা করছে – BMW, Mini, Rolls-Royce এবং BMW Motorrad। শেষেরটি শুধু দু’চাকা গাড়ি বিক্রি করে। আর চারটি সংস্থাই সম্মিলিত ভাবে ভারতের প্রিমিয়াম গাড়ির বাজারে বিএমডব্লিউ-এর জয়ধ্বজা উড়িয়েছে।

সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, ২০২২-এর জানুয়ারি থেকে জুন পর্যন্ত এদেশে ৫,৫৭০টি গাড়ি ও ৩,১১৪টি মোটরসাইকেল ডেলিভারি দেওয়া হয়েছে। ওই সময়ের মধ্যে মিনি ও রোলস রয়েস বাদে ৫,১৯১ ইউনিট বিক্রি হয়েছে বিএমডব্লিউ-এর। ব্যবসা বৃদ্ধির হার ৬৫.৪%। অন্যদিকে Mini-এর হাত ধরে ৩৭৯টি গাড়ি পৌঁছেছে ক্রেতাদের গ্যারাজে‌। বিক্রিবাটায় ৫০% উত্থান।

দেখা যাচ্ছে, বিএমডব্লিউ-এর বিক্রি হওয়া গাড়ির অর্ধেকই দেশে উৎপাদিত স্পোর্টস অ্যাক্টিভিটি ভেইকেল (SAV)। যার মধ্যে রয়েছে BMW X1, BMW X3, BMW X4, BMW X5 ও BMW X7। BMW 3 সিরিজের অন্তর্গত Gran Limousine এবং BMW 5 সিরিজগুলির যথেষ্ট ভালো চাহিদা রয়েছে বলে দাবি করা হয়েছে। Mini ব্র্যান্ডের ক্ষেত্রে সমগ্র বিক্রির ৪৫ শতাংশই এ দেশে প্রস্তুত Mini Countryman মডেলের থেকে এসেছে।

সংস্থার দু’চাকা শাখা BMW Motorrad-এর বিক্রিতে সর্বাধিক অবদান BMW G 310R ও BMW G 310GS মোটরসাইকেল দু’টির। পাশাপাশি BMW F 850GS/GSA, BMW R 1250GS/GSA এবং BMW S 1000RR বিক্রি বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে৷ প্রসঙ্গত, আইকনিক BMW M GmbH-এর পঞ্চাশ তম বর্ষ বা সুবর্ণজয়ন্তী বছর উপলক্ষে BMW 6 সিরিজের এক্সক্লুসিভ “50 Jahre M Edition” লঞ্চ করেছে। এর এক্স শোরুম মূল্য শুরু হচ্ছে ৭২,৯০,০০০টাকা থেকে। বাজারে হাতে গোনা কয়েক ইউনিট উপলব্ধ হবে।

সঙ্গে থাকুন ➥