বৈদ্যুতিক যানবাহনের জন্য দেশে নয়া উৎপাদন কেন্দ্র গড়তে চলেছে eBikeGo

Updated on:

ভারতে বৈদ্যুতিক যানবাহনের বাজারের চাহিদা যে হারে বৃদ্ধি পাচ্ছে, তাতে স্টার্টআপ থেকে পরিচিত সংস্থাগুলি প্রায় সকলেই একে একে নতুন উৎপাদন কেন্দ্র গড়ার পথ বেছে নিচ্ছে। ক্রেতাদের পণ্য জোগান দিতে এছাড়া ভিন্ন কোনো উপায় তাদের সামনে নেই। কারখানা গড়ার জন্য মোটা অঙ্কের লগ্নি করতে হচ্ছে। এতে অবশ্য দেশের অর্থনীতির চাকায় নতুন গতি পাচ্ছে। এবারে সাবস্ক্রিপশন চার্জের বিনিময়ে ইলেকট্রিক স্কুটার ভাড়া দেওয়া সংস্থা ইবাইকগো (eBikeGo) তাদের ব্যাটারি চালিত গাড়ির জন্য দেশে উৎপাদন কেন্দ্র খোলার কথা ভাবছে বলে জানিয়েছে। সংস্থার শাখা বজরাম ইলেকট্রিক (Vajram Electric)-এর মারফত গড়ে তোলা হবে সেই ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি।

সূত্রের খবর, ইবাইকগো বর্তমানে Muvi ভেলোসিপেডো তৈরিতে হাত লাগিয়েছে। এগুলির গণ উৎপাদন শুরু করার লক্ষ্যেই এই নয়া পদক্ষেপের সিদ্ধান্ত নিয়েছে তারা। “ভেলোসিপেডো” নামটি শুনে অনেকের মনে এর পরিচয় সম্পর্কে প্রশ্ন জাগতে পারে। এই প্রসঙ্গে জানিয়ে রাখি, এদেশের অনেকের কাছে নামটি নতুন হলেও ভেলোসিপেডো ইউরোপের বাজারে দাপিয়ে বেড়াচ্ছে। এটি হল আদতে একটি তিন চাকার বৈদ্যুতিক গাড়ি। মাথার উপর ছাদ যুক্ত এই প্রকার গাড়ি আকারে অনেকটাই ছোট। চালক সমেত আর একজন যাত্রী এতে সওয়ার হতে পারেন।

উল্লেখ্য, বজরাম হল ইবাইকগো-র একটি ব্যবসায়িক শাখা। যারা তাদের উৎপাদনের চাহিদা পূরণ করতে সহায়তা করে। নতুন কারখানায় বজরাম বৈদ্যুতিক যানবাহনের জোগান-শৃঙ্খলের সমস্যা দূরীকরণে ইবাইকগো-কে সাহায্য করবে। এই প্রসঙ্গে ইবাইকগো-র প্রতিষ্ঠাতা এবং সিইও ইরফান খান বলেন, “আমাদের একটি বৈদ্যুতিক গাড়ি তৈরির কারখানার প্রয়োজন। এটি অর্জন করতে আমাদের হয়ে প্রথম এবং গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেবে বজরাম ইলেকট্রিক।” তিনি যোগ করেন, যখন ইবাইকগো ভূমিষ্ঠ হয়েছিল, তখন থেকে আজ একটি নির্মাণ কেন্দ্রে পরিণত হতে বজরাম ইলেকট্রিক নানাভাবে সাহায্য করেছে।

প্রসঙ্গত, বজরাম ইলেকট্রিক একটি ইন্টিগ্রেটেড ইভি ইকোসিস্টেম তৈরির পাশাপাশি দু’চাকার গাড়ির সেরা মোটর নির্মাণ করবে। ভারত তথা আন্তর্জাতিক বাজারের জন্য এরা ফিউচারিস্টিক পণ্য উৎপাদন করবে। আবার ইবাইকগো-র দৌলাতে B2B ও B2C সেগমেন্টে আনাগোনা রয়েছে এদের। বর্তমানে, ইবাইকগো বাজারে ২,৫০০-এর বেশি বৈদ্যুতিক যানবাহন ভাড়ায় খাটায়।

সঙ্গে থাকুন ➥