১১২৫০ ফুট উঁচু থেকে পরেও অক্ষত iPhone X, ছিল এই বিশেষ কেস

Updated on:

আচমকা হাত থেকে ফোন মাটিতে পড়ে গেলে আমাদের সকলেরই বুকটা ছ্যাঁত করে ওঠে এই ভেবে যে ফোনটা এখনো স্বাভাবিক অবস্থায় রয়েছে তো? তার কোনো ক্ষতি হল না তো? কোনো কোনো সময় দেখি সেটা ঠিক আছে, আবার কখনো দেখি তার স্ক্রিনে স্ক্র্যাচ পড়ে গেছে বা ভেঙে গেছে। এমনি সাধারণ মামুলি ফোন হলে এরকম ঘটনা প্রত্যক্ষ করাই স্বাভাবিক। কিন্তু ভেবে দেখুন তো, ১১২৫০ ফুট উচ্চতা থেকে যদি আপনার ফোনটি মাটিতে পড়ে যায় এবং তার পরেও আপনি দেখেন যে ফোনটি একদম স্বাভাবিক ও সক্রিয় অবস্থায় রয়েছে, তাহলে আপনার চোখ কপালে ওঠাই স্বাভাবিক নয় কি? কিন্তু এক্ষেত্রে ডিভাইসটি যে Apple কোম্পানির, তাই এরকম অনেক অস্বাভাবিক ঘটনাই বাস্তবে রূপান্তরিত হওয়া সম্ভব। সম্প্রতি এরকমই এক ঘটনার খবর প্রকাশ্যে এসেছে।

ডায়মন্ড এভিয়েটরস (Diamond Aviators) ফোরামে ডেভিড নামের একজন পাইলট শেয়ার করেছেন যে, তাঁর iPhone X ১১,০০০ ফুটেরও বেশি উচ্চতা থেকে মাটিতে পড়ে যাওয়ার পরও সম্পূর্ণ সুস্থ, স্বাভাবিক অবস্থায় রয়েছে এবং পুরোপুরি সক্রিয়ভাবে কাজ করছে। আইফোনের সামনের গ্লাস এবং ব্যাক প্যানেল মূলত এর জন্য দায়ী বলে মনে করা হচ্ছে। একটি পোস্টে ডেভিড লিখেছেন যে, যখন তিনি কলোরাডো স্প্রিংস থেকে আটলান্টায় তাঁর Diamond DA40 বিমানটি উড়িয়ে নিয়ে যাচ্ছিলেন, তখন তিনি তার ডান দিকের আকাশে গঠিত মনোমুগ্ধকর মেঘের ছবি তোলার চেষ্টা করছিলেন।

তিনি Diamond DA40-এর ছোটো সাইড উইন্ডো দিয়ে মেঘের ছবি তোলার জন্য তাঁর iPhone X-টি জানলার বাইরে বের করেছিলেন। এ প্রসঙ্গে তিনি উল্লেখ করেছেন যে, বিমানের সাইড উইন্ডোগুলি ফ্লাইটে খোলা যেতে পারে এবং বিমানের প্রবল ঝাঁকুনিকে উপেক্ষা করেও সেখান থেকে ছবি তোলা সম্ভব। যখন এই জানালাগুলি ফ্লাইটে খোলা হয়, তখন খুব শক্তিশালী এয়ারস্ট্রিম উৎপন্ন হয়। ফলে উইন্ডোর খুব কাছে কোনো বস্তুকে ধরে রাখলে প্রবল এয়ারস্ট্রিমের দাপট সেই বস্তুকে অকস্মাৎ বাইরের দিকে টেনে নেয়। যদিও তা সত্বেও ডেভিড এইভাবে শত শত ছবি তুলেছিলেন, কিন্তু সেদিন আচমকাই উইন্ডো খোলার এক মিলিসেকেন্ডের মধ্যে তার iPhone X-টি উইন্ডো থেকে বাইরে পড়ে যায়।

যদিও পরের দিন সকালে ডেভিডের জন্য তাঁর জীবনের সেরা চমক অপেক্ষা করছিল। যখন তিনি তাঁর হারিয়ে যাওয়া ফোনের সমস্ত ডেটা দূর থেকেই ডিলিট করে দেবেন ভাবছিলেন, তখন তিনি তার iPhone X-এর লোকেশন ট্র্যাক করে জানতে পারেন যে, সেটি সেদিন সকালে Blythe Arkansas-এর কাছে অবস্থান করেছে। তাই কৌতূহলবশত ফোনটি খুঁজে পান কি না তা দেখার জন্য ডেভিড আরকানসাসে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নেন।

আইফোনটি শেষবার যেখান থেকে তার লোকেশন ট্রান্সমিট করেছিল, সেই অনুযায়ী সয়াবিনের একটি খেতে ঘন্টার পর ঘন্টা খোঁজার পর অবশেষে তিনি তাঁর আইফোনটির সন্ধান পান। কিন্তু অবাক কাণ্ড! ফোনটি হাতে তুলে নেওয়ার পর তিনি দেখেন যে, তাতে কোনো আঁচড়ের দাগ নেই, স্ক্রিনও সম্পূর্ণ নিখুঁত ও সুরক্ষিত আছে, কেবল Otterbox কেসের পিছনে খানিকটা ধুলো লেগে রয়েছে।

এত উঁচু থেকে পড়ে যাওয়ার পরও অক্ষত অবস্থায় নিজের ফোন ফেরত পেয়ে আপ্লুত ডেভিড জানিয়েছেন যে, ২০১৮ সালে তাঁর কেনা iPhone X-টি মূলত Otterbox Defender Series কেসের সাহায্যেই রক্ষা পেয়েছে। কিন্তু যেহেতু আইফোনের উপরও কোনো স্ক্র্যাচ ছিল না, তাই Otterbox-এর পাশাপাশি Apple-ও ভূয়সী প্রশংসার দাবি রাখে। এরকম দুর্দান্ত কিছু প্রোডাক্ট উপহার দেওয়ার জন্য তিনি Apple এবং Otterbox-এর প্রতি তাঁর আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তিনি এও জানিয়েছেন যে, চার্জ দেওয়ার পরে আইফোনটি যথাযথভাবে কাজ করছে, অর্থাৎ এত উঁচু থেকে পড়ে যাওয়ার পরও আপাতদৃষ্টিতে ফোনের ব্যাটারির ওপর কোনো প্রভাব পড়েনি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥