ফোনের পর ল্যাপটপ, Nokia PureBook Pro 17.3 ও Nokia PureBook Pro 15.6 লেটেস্ট প্রসেসর সহ লঞ্চ হল

Published on:

ফিচার ফোন এবং স্মার্টফোনের দুনিয়ায় নোকিয়া (Nokia) একটি দৃষ্টান্তমূলক নাম। তবে নোকিয়া স্মার্টফোনের বাজারে পাশাপাশি এখন পা রেখেছে ল্যাপটপের মার্কেটেও। নোকিয়া তাদের প্রথম ল্যাপটপ সিরিজের অধীনে বাজারে উন্মোচন করেছে Nokia PureBook Pro 17.3 এবং Nokia PureBook Pro 15.6 মডেলদুটি। দুটি ল্যাপটপই ৮ জিবি র‍্যাম ও 12th-gen Intel Core i3 CPU সহ এসেছে। আবার Nokia PureBook Pro ল্যাপটপগুলি উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমে চলবে। আসুন এদের দাম ও সম্পূর্ণ স্পেসিফিকেশন জেনে নেওয়া যাক।

নোকিয়া পিওরবুক প্রো ১৭.৩ এবং নোকিয়া পিওরবুক প্রো ১৫.৬- এর দাম ও লভ্যতা (Nokia PureBook Pro 17.3 and Nokia PureBook Pro 15.6 Price and Availability)

গ্লোবাল মার্কেটে নোকিয়া পিওরবুক প্রো ১৭.৩- এর দাম শুরু হবে ৭৯৯ ইউরো (প্রায় ৬৭,৫০০ টাকা) থেকে, যেখানে নোকিয়া পিওরবুক প্রো ১৫.৬- এর মূল্য ৬৯৯ ইউরো (প্রায় ৫৯,১০০ টাকা) থেকে শুরু হবে। দুটি নোকিয়া ল্যাপটপই এবছরের দ্বিতীয় ত্রৈমাসিক থেকে বাজারে কেনার জন্য উপলব্ধ হবে। উভয়ই চারটি কালার অপশন অফার করে — ব্লু, ডার্ক গ্রে, রেড এবং সিলভার। উল্লেখ্য, এই বছরের শেষের দিকে এই রেঞ্জের অন্যান্য মডেলগুলিও লঞ্চ করা হবে বলে সংস্থার তরফে নিশ্চিত করা হয়েছে।

নোকিয়া পিওরবুক প্রো ১৭.৩ এবং নোকিয়া পিওরবুক প্রো ১৫.৬- এর স্পেসিফিকেশন এবং ফিচার (Nokia PureBook Pro 17.3 and Nokia PureBook Pro 15.6 Spesifications and Features)

নোকিয়া পিওরবুক প্রো সিরিজে দুটি ডিসপ্লে ভ্যারিয়েন্ট রয়েছে। একটিতে ১৭.৩ ইঞ্চি ফুল-এইচডি (১,৯২০x১,০৮০ পিক্সেল) আইপিএস ডিসপ্লে রয়েছে। অন্যটিতে ১৫.৬ ইঞ্চির ফুল-এইচডি (১,৯২০x১,০৮০ পিক্সেল) ডিসপ্লে আছে। উভয় ভ্যারিয়েন্টের ডিসপ্লেই ৬০ হার্টজ রিফ্রেশ রেট এবং ২৫০ নিট পিক ব্রাইটনেস অফার করে।

Nokia PureBook Pro-এর দুটি মডেলের মধ্যে প্রসেসরের ক্ষেত্রে মিল রয়েছে। দুটি ডিভাইসই ১২তম- প্রজন্মের ইন্টেল ‘অ্যাল্ডার লেক’ কোর আই৩-১২২০পি সিপিইউ দ্বারা চালিত। এই মডেলগুলিতে ৮ জিবি ডিডিআর৪ র‍্যাম এবং ৫১২ জিবি এম.২ পিসিএলই এনভিএমই এসএসডি স্টোরেজ পাওয়া যাবে।

Nokia PureBook Pro-এর কানেক্টিভিটি অপশনগুলির মধ্যে রয়েছে ওয়াই-ফাই ৫, ব্লুটুথ ভি৫, দুটি ইউএসবি টাইপ-সি ৩.২ পোর্ট, একটি ইউএসবি টাইপ এ ৩.৩ পোর্ট এবং একটি ৩.৫ মিলিমিটার হেডফোন জ্যাক। উভয়েই একটি ২ মেগাপিক্সেলের ওয়েবক্যাম এবং চারটি ১ওয়াট স্পিকার দেওয়া হয়েছে। উভয় ল্যাপটপেই উইন্ডোজ হ্যালো (Windows Hello) সাপোর্ট সহ একটি ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার রয়েছে এবং ল্যাপটপগুলি উইন্ডোজ ১১-এ চলে। যদিও ১৭.৩ ইঞ্চির ভ্যারিয়েন্টে একটি নিউমেরিক কীপ্যাড সহ একটি সম্পূর্ণ কীবোর্ড থাকবে। অন্যদিকে, ১৫.৬ ইঞ্চির ভ্যারিয়েন্টে কোনও নিউমেরিক কীপ্যাড দেখতে পাওয়া যাবে না। তবে উভয়ই মডেলেই একটি টাচপ্যাড সহ একটি ব্যাকলিট কীবোর্ড দেওয়া হয়েছে।

এছাড়া, পাওয়ার ব্যাকআপের জন্য Nokia PureBook Pro 17.3 মডেলে ৬৩ ওয়াটআওয়ার (Whr) ব্যাটারি আছে, আবার ১৫.৬ ইঞ্চির ভ্যারিয়েন্টটি একটি ৫৭ ওয়াটআওয়ার (Whr) ব্যাটারি সহ এসেছে। উভয়েই ৬৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট দেওয়া হবে। Nokia PureBook Pro 17.3- এর পরিমাপ ৩৯৯x২৬০x১৯.৬ মিমি এবং ওজন ২.৫ কিলোগ্রাম এবং Nokia PureBook Pro 15.6- এর পরিমাপ ৩৫৮x২৩৭x১৯.০৫ মিমি এবং ওজন ১.৭ কিলোগ্রাম।

সঙ্গে থাকুন ➥