সবার পিছনে iPhone 12, 5G ডাউনলোড স্পিডের ক্ষেত্রে শীর্ষে Samsung Galaxy S21

Updated on:

স্মার্টফোন জগতে স্যামসাং (Samsung) ও অ্যাপল (Apple) ধুরন্ধর দুই নাম। ফিচার ও স্পেসিফিকেশনের নিরিখে কে সেরা তা নিয়ে দুই সংস্থার মধ্যে রেষারেষি চলে অনবরত। বহু ক্ষেত্রে অ্যাপল উচ্চ প্রশংশিত হলেও লেটেস্ট একটি রিপোর্টে টেকজায়ান্টটির একটি হতাশাব্যঞ্জক চিত্র উঠে এসেছে। মোবাইল অ্যানালিটিকস কোম্পানি ওপেনসিগন্যাল-এর (OpenSignal) রিপোর্ট থেকে জানা গিয়েছে, বিশ্বব্যাপী সেরা 5G ডাউনলোড স্পিড অফার করা ফোনের তালিকায় Apple-র প্রথম 5G ফোন iPhone 12 সিরিজ একদম নীচের সারিতে রয়েছে। ফ্ল্যাগশিপ ফোন হিসেবে খ্যাত হলেও বিশ্বের সেরা ২৫ টি ৫জি স্পিডযুক্ত ডিভাইসের তালিকাতে অ্যাপলের অহংকার, আইফোনের নাম অনুপস্থিত।

আবার ৫জি নেটওয়ার্কের সাথে কানেক্ট করলে অ্যাপলের চির প্রতিদ্বন্দ্বী স্যামসাংয়ের গ্যালাক্সি স্মার্টফোন সবচেয়ে বেশী ডাউনলোড স্পিড অফার করছে বলে ওপেনসিগন্যালের রিপোর্টে দাবি করা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রে স্যামসাংয়ের ৫জি স্মার্টফোন ব্যবহারকারীদের তুলনায় আইফোন ব্যবহারকারীরা প্রায় ১৮ শতাংশ কম ডাউনলোড স্পিড পাচ্ছেন।

রিপোর্ট অনুযায়ী, বেস্ট ৫জি ডাউনলোড স্পিড সরবরাহ করার ক্ষেত্রে OnePlus কে সামান্য ব্যবধানে পিছনে ফেলে Samsung প্রথম স্থানে উঠে এসেছে। স্যামসাংয়ের ডিভাইসে সর্বোচ্চ ৫৪ Mbps ৫জি ডাউনলোডিং স্পিড এবং ওয়ানপ্লাসের ফোনে সর্বাধিক ৫৩.১ Mbps ৫জি ডাউনলোডিং স্পিড পাওয়া গিয়েছে। এক্ষেত্রে Samsung Galaxy S21 সেরা ৫জি স্পিডের স্মার্টফোনের তালিকায় একেবারে মগডালে অবস্থান করছে। আবার স্মার্টফোনে সবচেয়ে বেশী ৪জি স্পিড পাওয়ার ক্ষেত্রে ওয়ানপ্লাস (৩৮.৪ Mbps) স্যামসাংকে (৩৪ Mbps) টেক্কা দিয়েছে।

স্মার্টফোনে সবচেয়ে বেশী ৫জি স্পিড অ্যাক্সেস করার ক্ষেত্রে গড়ে ৫২.২ mbps (5G) ও ৩৮.৬ mbps (4G) ডাউনলোডিং স্পিড নিয়ে ওয়ানপ্লাসের পরেই গুগলের পিক্সেল স্মার্টফোনের অবস্থান। আবার এলজির স্মার্টফোনে গড়ে ৪৭.৯ mbps (5G) ও ২৮.৯ mbps (4G) ডাউনলোডিং স্পিড পাওয়া গেছে।

উল্লিখিত ব্র্যান্ডগুলির তুলনায় অ্যাপলের ৫জি ও ৪জি স্পিড শোচনীয়। রিপোর্ট অনুযায়ী, Apple-র iPhone 12 সিরিজের কথা বললে, এটি গড়ে ৪৪.৫ mbps (5G) ও ১৮.৯ mbps (4G) ডাউনলোড স্পিড অফার করছে৷ তবে পরিসংখ্যান দেখে অ্যাপলপ্রেমীদের খুব একটা বেশি উদবিগ্ন হওয়ার প্রয়োজন নেই। কারণ অ্যাপল খুব শীঘ্রই iPhone 13 সিরিজের হ্যান্ডসেট নিয়ে হাজির হচ্ছে। অ্যাপলের ডিভাইসে কম ৫জি স্পিড পাওয়ার গ্লানি আপকামিং সিরিজের হ্যান্ডসেট অনেকটাই হ্রাস করবে বলে প্রত্যাশা করা যায়।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥