Smartphones explode: মোবাইল ফোন বিস্ফোরণ হয় কেন, কীভাবে বাঁচবেন জেনে নিন

Updated on:

আচমকা স্মার্টফোনে আগুন ধরে যাওয়া আজ আর কোনো নতুন ব্যাপার নয়। এখন হামেশাই আমাদের চোখের সামনে বিভিন্ন নামীদামি ব্র্যান্ডের স্মার্টফোন বিস্ফোরণের সংবাদ উঠে আসে। এসব ক্ষেত্রে ব্যবহারকারীরা অনেক সময়েই গুরুতরভাবে আহত হতে পারেন। বহু খবরে অন্তত তেমনটাই প্রকাশ পেতে দেখা যায়। সুতরাং হঠাৎ স্মার্টফোন বিস্ফোরণের হাত থেকে রেহাই পেতে ঠিক কী পদক্ষেপ গ্রহণ করা উচিত, তা জেনে রাখা বর্তমানে গুরুত্বপূর্ণ কাজ।

নিজের সাধের স্মার্টফোনটিকে আচমকা ফেটে পড়ার হাত থেকে সুরক্ষিত রাখতে হলে প্রথমেই স্মার্টফোন বিস্ফোরণের নানা কারণগুলির সম্পর্কে জেনে নিতে হবে। কেননা একমাত্র তখনই আমরা নিজেদের প্রিয় স্মার্টফোনের বিস্ফোরণ রোধ করতে পারবো।

সত্যি কথা বলতে গেলে একাধিক কারণে স্মার্টফোনের বিস্ফোরন হতে পারে। তবে সাধারণভাবে এর জন্য স্মার্টফোনের ব্যাটারিকেই দায়ী করা হয়। ডিভাইসের ব্যাটারিতে গলদ থাকলে বেশ কিছু কারণে ফোন ফেটে পড়তে পারে। আসুন এবিষয়ে সংক্ষেপে জেনে নেওয়া যাক।

স্মার্টফোন বিস্ফোরণ বা ফাটার কারণ জেনে নিন (Why do smartphones explode)

প্রতিটি স্মার্টফোনের ব্যাটারিতে মোট দু’টি ইলেকট্রোড বিদ্যমান যাদের সেপারেটর দ্বারা পরস্পরের থেকে আলাদা রাখা হয়। ব্যাটারিতে কোনো সমস্যা থাকলে এই সেপারেটর ঠিকমতো কাজ করেনা। এতে ইলেকট্রোড দুটি পরস্পরের সংস্পর্শে চলে আসে। এর ফলে ইলেকট্রোড থেকে শক্তি গ্রহণের পরিবর্তে ইলেক্ট্রোলাইটেরা সরাসরি শক্তি গ্রহণ শুরু করে। এভাবে উত্তাপ বৃদ্ধির সাথে সাথে বিক্রিয়ার কারণে গ্যাস নির্গত হয় যা তাপের মাত্রাকে আরো বেশি বাড়িয়ে দেয়। এভাবে একই বিক্রিয়ায় পুনঃ পুনঃ গ্যাস উৎপাদনের ফলে তাপ বাড়তে থাকে যার অবশ্যম্ভাবী ফলশ্রুতি হিসেবে ব্যাটারিতে আগুন লেগে যায়।

এছাড়াও ভুল বা নকল চার্জার ব্যবহার করলে ফোন বিস্ফোরণের সম্ভাবনা থাকে। চড়া রোদে দীর্ঘক্ষণ সূর্যের নিচে ফোন ফেলে রাখলেও তাতে আগুন ধরতে পারে, যা থেকে সেটি ফাটা সম্ভব। তবে একটানা চার্জে বসিয়ে রাখলে সাধারণত ফোন ফেটে পড়ার যে ধারণা রয়েছে তা পুরোপুরি সঠিক নয়। একমাত্র ব্যাটারির অভ্যন্তরীণ গলদ থাকলে তবেই একটানা চার্জিংয়ের ফলে ফোন বিস্ফোরণের সম্ভাবনা তৈরী হয়।

স্মার্টফোন বিস্ফোরণ এড়িয়ে যেতে হলে যা করণীয় –

১। ভরসাযোগ্য, আসল এবং শংসাপ্রাপ্ত চার্জার ব্যবহার করুন। এতে ব্যাটারিতে সমস্যা তৈরীর সম্ভাবনা কমবে এবং ফোন বিস্ফোরণের হাত থেকে রেহাই পাবে।

২। বেশি রোদে বা উচ্চ-তাপমাত্রার মধ্যে দীর্ঘক্ষণ ফোন ফেলে রাখা থেকে বিরত থাকুন। এর ফলে স্মার্টফোন অনেকটাই সুরক্ষিত থাকবে।

৩। নিজের ডিভাইসকে যে কোনো ধরনের ফিজিক্যাল ড্যামেজের হাত থেকে রক্ষা করুন। এতে ফোনের স্বাস্থ্য ভালো থাকবে।

৪। ব্যাটারি লাইফ ৩০-৮০ শতাংশের মধ্যে থাকাকালীন ফোন চার্জ করুন। অর্থাৎ ফোনের ব্যাটারি লাইফ খুব বেশি নিচে নামতে দেবেন না।

সঙ্গে থাকুন ➥