দক্ষ কর্মী পেতে বৈদ্যুতিক গাড়ির উপরে বিশেষ ডিগ্রি কোর্স চালু করছে Tata Motors

Updated on:

দুনিয়া প্রতি মুহূর্তে এগোচ্ছে। ক্রমোন্নত প্রযুক্তির সাথেই শিক্ষা ক্ষেত্রে যুক্ত হচ্ছে নিত্যনতুন বিষয়। এই প্রতিযোগিতামূলক চাকরির বাজারে বদল ঘটছে পেশাদারিত্বের। প্রসারিত হচ্ছে নতুন নতুন সাবজেক্টের পথ। পেশার জগতেও যেগুলির চাহিদা বাড়তে দেখা যাচ্ছে। সেরকমই একটি বিষয় হল বৈদ্যুতিক গাড়ি (EV)। ইঞ্জিনিয়ার বা টেকনিশিয়ান হিসাবে তাদের লখনউ কারখানায় কর্মরত এমন কর্মীদের জন্য এম-টেক ডিগ্রি কোর্স চালু করতে চলেছে টাটা মোটরস (Tata Motors)। ভারতের অন্যতম নামী শিক্ষা প্রতিষ্ঠান অ্যামিটি বিশ্ববিদ্যালয় (Amity University)-এর সাথে গাঁটছড়া বেঁধেছে তারা।

বৈদ্যুতিক গাড়ির উপরে এম-টেক ডিগ্রি কোর্সটি নিখরচায় টাটার কর্মীদের অ্যামিটি ইউনিভার্সিটির লখনউ ক্যাম্পাসে পড়ানো হবে। উল্লেখ্য, এতদিন কেবল অটোমোবাইলের উপর পড়াশোনা চালু থাকলেও, ইলেকট্রিক ভেহিকেলের উপর দক্ষতা অর্জনের তেমন কোনো ডিগ্রি কোর্স ছিল না। বাজারে বৈদ্যুতিক যানবাহনের প্রসার ঘটার সাথে সাথেই, এবার এই বিষয়টির পেশার জগতে গুরুত্ব বাড়ছে।

উক্ত কোর্সটি দেশে বৈদ্যুতিক গাড়ির চাহিদা বৃদ্ধির সাথে সুদক্ষ কারিগরের বৃদ্ধি নিশ্চিত করবে। টাটায় কর্মরতদের টেকনিক্যাল স্কিল আরও উন্নত করার উদ্দেশ্যে এই কোর্সে দুই বছরে চারটি সেমিস্টার থাকছে। দু’টি ভাগে পড়ানো হবে। প্রথম ভাগে থাকবে প্রযুক্তি সম্পর্কিত থিওরি। দ্বিতীয় ভাগে হাতে-কলমে শেখানোর ব্যবস্থা অর্থাৎ প্র্যাকটিক্যাল। এই দুটি ভাগই অ্যামিটি ইউনিভার্সিটির লখনউ ক্যাম্পাস এবং টাটা মোটরসের ক্যাম্পাসে পড়ানো হবে।

এই প্রসঙ্গে টাটা মোটরসের সভাপতি এবং সিএইচআরও রবীন্দ্র কুমার জিপি বলেন, “টাটা মোটরসে আমরা দক্ষ কর্মীর উপর জোর দিচ্ছি। এর ফলে সহায়ক সংস্থাগুলিকে দেওয়া প্রতিশ্রুতি পূরণ করতে আমাদের সামর্থ্য করবে।” তিনি জানান, অ্যামিটি ইউনিভার্সিটির সাথে এই কোর্সটি কেবলমাত্র আমাদের কর্মীদের কেরিয়ার তৈরি করতে সহায়তা করবে তেমনটি নয়, একই সাথে ভবিষ্যতের কর্মশক্তি গড়তে সাহায্য করবে।

অন্য দিকে, অ্যামিটি ইউনিভার্সিটির প্রো-ভাইস চ্যান্সেলর এবং অধ্যাপক সুনীল ধনেশ্বর বলেন, “টাটা মোটরসের সাথে যৌথভাবে প্রোগ্রাম চালু করতে পেরে আমরা রোমাঞ্চিত।” ধনেশ্বর জানান, এই প্রোগ্রাম তাদের প্রতিভা খুঁজে পেতে সাহায্য করবে।” প্রসঙ্গত, দেশের চার চাকার বৈদ্যুতিক গাড়ির বাজারে এখন টাটার শেয়ার ৮০ শতাংশ৷ ফলে এই সেগমেন্টে তাদের একচ্ছত্র কর্তৃত্ব বলা চলে৷ এখন দেশ বেস্ট সেলিং ইলেকট্রিক গাড়ি Tata Nexon EV৷ সম্প্রতি এর আপগ্রেড ভার্সন বাজারে এসেছে৷

সঙ্গে থাকুন ➥