Vodafone Idea ও Airtel-র জন্য সুখবর, 5G চালুর আগে ব্যাঙ্ক গ্যারান্টি বাবদ জমা ২৩ হাজার কোটি টাকা ফেরাচ্ছে সরকার

Published on:

সরকারের পক্ষ থেকে ব্যাঙ্ক গ্যারান্টি বাবদ জমা প্রায় ২৩,০০০ কোটি টাকা ফেরত পাচ্ছে দেশের অন্যতম প্রধান দুই টেলিকম অপারেটর সংস্থা এয়ারটেল (Airtel) এবং ভোডাফোন আইডিয়া (Vi)। কেন্দ্রীয় সরকারের যোগাযোগ প্রতিমন্ত্রী দেবুসিংহ চৌহান প্রকাশ্যেই একথা ঘোষণা করেছেন। জানা গিয়েছে, ২৩,০০০ কোটি টাকা ব্যাঙ্ক গ্যারান্টির মধ্যে সরকারের তরফ থেকে Vi ও Airtel যথাক্রমে ১৫,০০০ এবং ৭,০০০ অথবা ৮,০০০ কোটি টাকা ফেরত পেতে চলেছে। এর ফলে 5G নেটওয়ার্ক রোলআউটের প্রাকমুহূর্তে দাঁড়িয়ে বেসরকারি টেলকোদ্বয় যে দারুণভাবে লাভবান হবে সে ব্যাপারে কোনো সন্দেহ নেই।

Airtel, Vi -এর আবেদনে সাড়া দিলো সরকার

সংবাদ সংস্থা ET Telecom -এর রিপোর্ট অনুযায়ী, লোকসভায় কেন্দ্রীয় যোগাযোগ প্রতিমন্ত্রী দেবুসিংহ চৌহান এয়ারটেল ও ভিআই’কে (Vi) ব্যাঙ্ক গ্যারান্টি বাবদ জমা ২৩,০০০ কোটি টাকা ফিরিয়ে দেওয়ার কথা স্বীকার করেন। কেন্দ্রীয় মন্ত্রীর বক্তব্য, ইতিপূর্বে এয়ারটেল ও ভিআই সরকারের কাছে বকেয়া দেনা আদায় স্থগিত রাখার আবেদন জানায়। এরপরেই ঋণ ও দেনার দায়ে জর্জরিত টেলকোদ্বয়কে সাহায্যের জন্য সরকার তাদের ব্যাঙ্ক গ্যারান্টি বাবদ জমা টাকা ফিরিয়ে দেওয়ার কথা বিবেচনা করে,যা বর্তমানে কার্যকর করা হচ্ছে।

প্রসঙ্গত, ব্যাঙ্ক গ্যারান্টির অর্থ ফিরিয়ে দেওয়ার পাশাপাশি সরকার এয়ারটেল ও ভোডাফোন আইডিয়ার (Vi) কাছ থেকে পরবর্তী ১৩ মাস যাবৎ বকেয়া ইনস্টলমেন্টের অর্থ আদায় থেকে বিরত থাকবে। এর ফলে সংস্থাদ্বয় অনেক বেশি নিশ্চিন্তভাবে 5G রোলআউটে মনোযোগী হতে পারবে বলে বিশেষজ্ঞদের অভিমত।

ব্যাঙ্ক গ্যারান্টির টাকা ফেরত আসায় Airtel -এর থেকেও বেশি লাভবান হবে Vi

জানিয়ে রাখি, সরকারের তরফ থেকে ২০১২, ২০১৪, ২০১৫ এবং ২০১৬ সালের স্পেক্ট্রাম নিলাম সংক্রান্ত বকেয়ার বিপরীতে জমা ব্যাঙ্ক গ্যারান্টির টাকা Vi এবং Airtel’কে ফিরিয়ে দেওয়া হচ্ছে। এই সরকারি পদক্ষেপের কারণে এয়ারটেলের থেকেও বেশি লাভবান হতে পারে ভিআই অর্থাৎ ভোডাফোন আইডিয়া। সম্প্রতি এই সংস্থা তাদের মূল প্রোমোটার এবং বাইরের বিনিয়োগকারীদের থেকে ১৫,০০০ কোটি টাকার তহবিল আদায়ে সফল হয়েছে‌। এর বাইরেও সরকার ব্যাঙ্ক গ্যারান্টি বাবদ জমা তাদের ১৫,০০০ কোটি ফিরিয়ে দিচ্ছে,যা কাজে লাগিয়ে Vi ক্যাপেক্স লেভেল বৃদ্ধির মতো গুরুত্বপূর্ণ কাজ সেরে ফেলতে পারে। তাছাড়া 5G চালুর অন্যান্য ক্ষেত্রেও তারা এই টাকা ব্যয় করতে পারবে।

অন্যদিকে ব্যাঙ্ক গ্যারান্টি বাবদ জমা প্রায় ৮,০০০ কোটি টাকা ফেরত পেলে Airtel আরো নিশ্চিন্তভাবে আসন্ন 5G স্পেক্ট্রাম নিলামে অংশগ্রহণ করতে পারবে। সবচেয়ে বড় কথা এই মুহূর্তে ব্যবসায়িক দিক থেকে সংস্থাটি তুলনামূলক সুবিধাজনক অবস্থায় রয়েছে। সেক্ষেত্রে সরকারের আলোচ্য পদক্ষেপকে হাতিয়ার করে আগামীদিনেও যে তারা নিজেদের সুদিন ধরে রাখার চেষ্টা করবে সেকথা বলা বাহুল্য।

সঙ্গে থাকুন ➥