Yamaha, Suzuki, Kawasaki, ও Honda একত্রে নতুন সংস্থার জন্ম দিল, ইলেকট্রিক বাইকের জগতে আসতে পারে যুগান্তর

Updated on:

জাপানের জগৎবিখ্যাত দু’চাকা গাড়ি প্রস্তুতকারী Honda, Yamaha, Suzuki, ও Kawasaki হাত মিলিয়ে নতুন সংস্থা প্রতিষ্ঠার কথা জানিয়েছে। গত ১ এপ্রিল জন্ম নেওয়া সেই নয়া প্রতিষ্ঠানটির নামকরণ হয়েছে Gachaco। এটি ইলেকট্রিক মোটরসাইকেলের জন্য সোয়াপেবল ব্যাটারি অর্থাৎ ব্যাটারি বদলের পরিষেবা সরবরাহ করবে এবং পরিকাঠামো গড়ে তুলবে। এক কথায়, চারটি সংস্থার যৌথ উদ্যোগ জাপানের বাজারকে লক্ষ্য করে দু’চাকার বৈদ্যুতিক গাড়ি সম্পর্কিত প্রযুক্তি এবং ইনফ্রাস্ট্রাকচার বিকাশ করবে। আবার জাপানের সবচেয়ে বড় তেল উত্তোলনকারী সংস্থা Eneos Holding-ও নতুন জয়েন্ট ভেঞ্চারের অংশীদার।

ইতিমধ্যেই Yamaha, Suzuki, Kawasaki, ও Honda ইলেকট্রিক মোটরসাইকেলের রিমুভেবল ব্যাটারিতে একইরকম প্রযুক্তি ব্যবহারে সম্মত হয়েছে। আর Gachaco প্রতিষ্ঠার ফলে একটি ব্যাটারি সোয়াপিং স্টেশনে ইলেকট্রিক টু-হুইলার ব্যবহারকারীরা  চার্জ ফুরিয়ে যাওয়া ব্যাটারি চার্জে পরিপূর্ণ থাকা ব্যাটারির সঙ্গে এক্সচেঞ্জ বা বদলে নিতে পারবেন। এই পদ্ধতি পরিবেশবান্ধব হওয়ার পাশাপাশি অত্যন্ত সুবিধাজনক।

হন্ডার পাওয়ার প্যাক ব্যবহার করে Gachaco তাদের ব্যাটারি শেয়ারিং পরিষেবা আগামী সেপ্টেম্বরের মধ্যে জাপানে চালু করার লক্ষ্যমাত্রা নিয়েছে। টোকিয়ো থেকে শুরু করে জাপানের অন্যান্য প্রধান শহরগুলিতে ব্যাটারি সোয়াপিং স্টেশন গড়ে উঠবে। Honda Power Pack Exchange e:) নামে ওই কেন্দ্রগুলি রেলওয়ে স্টেশনের কাছাকাছি এবং Eneos-এর ফুয়েল স্টেশনে স্থাপিত হবে।

প্রসঙ্গত, ইলেকট্রিক মোটরসাইকেলের জন্য কেবল ব্যাটারি বদলের পরিষেবা সরবরাহের লক্ষ্যে Gachaco তৈরি হয়নি। ব্যাটারির আয়ুকাল শেষ হয়ে যাওয়ার পর তার পুনর্ব্যবহার, ব্যাটারির উপর নির্ভর করে পাওয়ার সাপ্লাই নেটওয়ার্ক গড়ার মতো নানা উদ্দেশ্যসাধনের জন্যই হাত মিলিয়েছে Honda, Yamaha, Suzuki, ও Kawasaki।

সঙ্গে থাকুন ➥