Jawa Perak ও নতুন লঞ্চ হওয়া Jawa 42 Bobber এর মধ্যে প্রচুর মিল আবার ফারাকও অনেক, জানেন কি সেগুলি?

Published on:

Jawa 42 vs Jawa Perak Specs Differences

ভারতে সদ্য লঞ্চ হয়েছে Jawa 42 Bobber। মোটরসাইকেলটি সংস্থার ফ্ল্যাগশিপ মডেল Jawa Perak-এর আদলে তৈরি হয়েছে এবং এই মুহূর্তে ভারতের সবচেয়ে সস্তা ববার বাইকের শিরোপা আদায় করে নিয়েছে। আপাতদৃষ্টিতে ডিজাইন ও কারিগরিগত দিক থেকে বাইক দুটি অভিন্ন মনে হলেও, এদের মধ্যে বেশকিছু সূক্ষ্ম ফারাক বর্তমান। এই প্রতিবেদনে জাওয়া (Jawa)-র ববার বাইক দুটির তুলনামূলক আলোচনা রইল।

Jawa 42 Bobber vs Jawa Perak সাদৃশ্য

ডিজাইনের প্রসঙ্গে বললে Jawa 42 Bobber ও Jawa Perak-এর মধ্যে বিশেষ কোনো পার্থক্য নেই। উভয় মডেলেই উপস্থিত সিঙ্গেল সিট, স্পোক হুইল, সাইড স্লাঙ্গ ডুয়েল এগজস্ট, রাউন্ড হেডলাইট এবং সাইড প্যানেলের সাথে যুক্ত নীচু রিয়ার সেট। দুই মোটরসাইকেলেই রয়েছে ইউএসডি ইউনিটের সদৃশ কভার সহ টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক, সিটের সাথে সংযুক্ত মোনোশক রিয়ার সাসপেনশন, ১৮ ইঞ্চি ফ্রন্ট এবং ১৭ ইঞ্চি রিয়ার হুইল, ডুয়েল চ্যানেল এবিএস সহ দুই চাকায় ডিস্ক ব্রেক এবং সিঙ্গেল পড ইন্সট্রুমেন্ট ক্লাস্টার।

Jawa 42 Bobber ও Jawa Perak উভয় মডেলেই একই ইঞ্জিন দেওয়া হয়েছে। এর ৩৩৪ সিসি সিঙ্গেল সিলিন্ডার, লিকুইড কুল্ড ইঞ্জিন থেকে ৩০ বিএইচপি শক্তি এবং ৩২.৭ এনএম টর্ক উৎপন্ন হয়। ইঞ্জিনের সাথে সংযুক্ত ৬-স্পিড ম্যানুয়াল গিয়ার বক্স। আবার দুই মোটরবাইকের হুইলবেস ১,৪৮৫ মিমি।

Jawa 42 Bobber vs Jawa Perak বৈসাদৃশ্য

ববার বাইক দুটির বৈসাদৃশ্যের প্রসঙ্গে বললে ডিজাইনগত দিক থেকে এদের মধ্যে বেশকিছু পার্থক্য রয়েছে। যেমন Jawa 42 Bobber-এ উপস্থিত একটি ছোট ও মোটা ফুয়েল ট্যাঙ্ক। আবার এর সিঙ্গেল পিস সিটটি সম্পূর্ণ আলাদা ডিজাইনের। এটি অ্যাডজাস্টেবল বৈশিষ্ট্য যুক্ত, যা চালককে বিশেষ সুবিধা দেয়।

আবার 42 Bobber-এর হ্যান্ডেলবারটি Perak-এর চাইতে দীর্ঘ। ফেন্ডারেও ফারাক রয়েছে। Perak-এর তুলনায় Jawa 42 Bobber-এর ফেন্ডারটি বড়। এছাড়া Jawa 42-এর ইঞ্জিন যন্ত্রাংশে ব্ল্যাক এবং ক্রোম ফিনিশিং দেওয়া হয়েছে। যেখানে Perak-এ রয়েছে কেবল ব্ল্যাক-আউট কম্পোনেন্ট।

আবার দুটি মোটরসাইকেলের ফিচারেও রয়েছে ফারাক। যেমন Jawa Perak উপস্থিত একটি সিঙ্গেল সেমি ডিজিটাল মিটার। যেখানে Jawa 42 Bobber-এ রয়েছে একটি ফুল ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল। এটি আবার তিনটি কালার ভ্যারিয়েন্টে বেছে নেওয়া যায়। তবে Jawa Perak শুধু স্ট্যান্ডার্ড ভ্যারিয়েন্টে অফার করা হয়।

সঙ্গে থাকুন ➥