ইলেকট্রিক টু-হুইলার হবে আরও সস্তা, FAME II প্রকল্পে ভর্তুকি বৃদ্ধির ঘোষণা কেন্দ্রীয় সরকারের

Updated on:

প্রথম দফার মতো দ্বিতীয় দফাতেও মোদী সরকার দেশে বৈদ্যুতিক গাড়ির ব্যাবহার বাড়াতে বিশেষ পদক্ষেপ নিচ্ছে। ব্যাটারির ক্ষমতার হিসেবে বৈদ্যুতিক গাড়ি কিনলে ক্রেতারা এতদিন Fame II [Faster Adoption and Manufacturing of (Hybrid) and Electric Vehicles] প্রকল্পের অধীনে বিশেষ আর্থিক সুবিধা পেতেন। বৈদ্যুতিক গাড়ির জনপ্রিয়তা আরও বাড়াতে এবার কেন্দ্র এই প্রকল্পে সংশোধনের ঘোষণা করেছে। সংশোধনীর আওতায় সরকার ভর্তুকি বাড়ানোর সিদ্ধান্ত গ্রহণ করেছে, ফলে ইলেকট্রিক মোটরসাইকেল ও স্কুটার কিনতে গিয়ে ক্রেতারা সরাসরি লাভবান হবেন।

দেশের ভারী শিল্প মন্ত্রণালয় বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, ইলেকট্রিক টু-হুইলারের জন্য প্রতি কিলোওয়াট পিছু ভর্তুকি বাড়িয়ে ১৫,০০০ টাকা করা হয়েছে, পুরানো ভর্তুকির তুলনায় যা ৫,০০০ টাকা বেশি।

ফেম-২ প্রকল্পে সংশোধনের বিজ্ঞপ্তি জারি হতেই বেঙ্গালুরুর স্টার্টআপ সংস্থা এথার এনার্জি (Ather Energy) প্রথম বৈদ্যুতিন গাড়ি নির্মাতা হিসেবে তার ফ্ল্যাগশিপ ইলেকট্রিক স্কুটার 450X-এর দাম ১৪,৫০০ টাকা হ্রাস করার ঘোষণা করেছে। এথারের পদাঙ্ক অনুসরণ করে অন্যান্য ইলেকট্রিক টু-হুইলার ব্র্যান্ডগুলিও সংশোধিত দামের তালিকা খুব শীঘ্রই প্রকাশ করবে বলে আশা করা যায়।

Government amends fame ii subsidies Elecctric two wheelers

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ইলেকট্রিক টু-হুইলারের মোট দামের ৪০ শতাংশ পর্যন্ত আর্থিক সুবিধা পাওয়া যাবে। দু’চাকার বৈদ্যুতিক গাড়ির উপর ভর্তুকি পাশাপাশি সরকার প্রচুর ইলেকট্রিক বাস এবং থ্রি-হুইলার কিনবে। ইনার্জি এফিসিয়েন্সি সার্ভিসেস লিমিটেড বা ইইসিএলকে তিন লাখ ইলেকট্রিক থ্রি-হুইলার কেনার নির্দেশনা দেওয়া হয়েছে, যা বিভিন্ন বিভাগে ব্যবহার করা হবে।

উল্লেখ্য, ফেম-২ প্রকল্পে বরাদ্দ ১০,০০০ হাজার কোটি টাকার মধ্যে টু-হুইলার, বিশেষত ইলেকট্রিক স্কুটার সবচেয়ে বেশি ভর্তুকি পেয়ে থাকে। তবে, প্রতিটি ইলেকট্রিক টু-হুইলার গাড়ি এই প্রকল্পের সুবিধা পাবে, এমনটা কিন্তু নয়। এই প্রকল্পে ভর্তুকি পাওয়ার যোগ্যতা অর্জনের জন্য ইলেকট্রিক টু-হুইলারে বেশ কিছু মানদন্ড নির্ধারণ করা হয়েছে। যেমন এতে ২৫০ ওয়াট বা তার বেশি ক্ষমতার মোটর, ৪০ কিমি/ঘন্টা সর্বোচ্চ গতিবেগ, এক চার্জে অন্তত ৮০ কিমি রাইডিং রেঞ্জ থাকা বাধ্যতামূলক। CRISIL-এর রিপোর্ট অনুযায়ী,ভারতে প্রায় ৯৫ শতাংশ বৈদ্যুতিক স্কুটার ফেম-২ ভর্তুকির জন্য যোগ্য নয়।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥