৮০ শতাংশের বেশি চার্জ করতে নেই স্মার্টফোন? ব্যাটারি হেল্থ ভালো রাখার টিপস দেখে নিন

Published on:

How to increase Smartphone Battery Lifespan

Smartphone Tips: স্মার্টফোনের হাজারো ফিচারের পাশাপাশি জরুরি যে বিষয়টি, তা হল ব্যাটারি ব্যাকআপ। দাম কম-বেশি হলেও, আজকাল বাজারে উপলব্ধ অধিকাংশ স্মার্টফোনেরই ব্যাটারি ক্যাপাসিটি এবং চার্জিং টেকনোলজি প্রায় একই। এই কারণে সব স্মার্টফোনেরই ব্যাটারি দীর্ঘমেয়াদী বা ভালো রাখার উপায়েও ভিন্নতা নেই। আসলে, এই ফোন কেন্দ্রিক জীবনে হ্যান্ডসেটের ব্যাটারি লেভেল যদি খুব দ্রুত কমে যায়, আর সেটিকে চার্জে বারবার বসাতে হয় তাহলে কারোরই ভালো লাগেনা। তাই এটিকে দিনভর ব্যবহার করতে এবং লম্বা সময় ধরে সুরক্ষিত রাখতে কিছু বিষয় মাথায় রাখা দরকার। এতে করে ফোন পুরোনো হয়ে গেলেও ব্যাটারি নিয়ে সমস্যা হবেনা।

Smartphone-এর ব্যাটারি ভালো রাখতে মাথায় রাখুন এই বিষয়গুলি

১. ৮০%-এর বেশি চার্জ নয়: দীর্ঘ সময় ধরে ফোন চার্জে বসিয়ে রাখলে এবং তা ফুল (full) অর্থাৎ ১০০% চার্জ দিলে ব্যাটারির ওপর চাপ পড়ে। ব্যাটারি লেভেল ১০০% হয়ে গিয়েছে, তা সত্ত্বেও ফোন দীর্ঘ সময় চার্জে বসিয়ে রেখে দিলেও কিন্তু ভুল করবেন। আসলে বিশেষজ্ঞরা ৮০ শতাংশ পর্যন্ত ব্যাটারি চার্জ করার পরামর্শ দেন। Apple iPhone, Samsung এবং Asus-এর মতো কিছু ব্র্যান্ডেড স্মার্টফোনে ব্যাটারি ৮০ শতাংশে পৌঁছালে স্বয়ংক্রিয়ভাবে চার্জ বন্ধ হয়ে যায়।

২. ২০ শতাংশের নিচে চার্জ নামতে দেবেন না: শুধু ফুল চার্জ নয়, ফোন বারবার সম্পূর্ণ ডিসচার্জ (discharge) করলেও ব্যাটারির ওপর বড় প্রভাব পড়ে। তাই ফোনের ব্যাটারি লেভেল ২০%-এর নিচে নামতে দেবেনা, তার আগেই সেটি চার্জে বসান। তবে মনে রাখবেন, আপদকালীন পরিস্থিতি ছাড়া ব্যাটারি লেভেল একটু নামতেই চার্জে বসিয়ে দেওয়া ঠিক নয়।

৩. আসল চার্জার ব্যবহার করুন: আপনার স্মার্টফোনের সঙ্গে কোম্পানি যে চার্জার দেয়, সেটিই ব্যবহার করুন। প্রয়োজনে কোম্পানির অরিজিনাল চার্জার কিনে নিন। কারণ, এর বাইরে অন্য কোনো চার্জার ব্যবহার করলে স্মার্টফোনের ব্যাটারি ক্ষতিগ্রস্থ হতে পারে। 

৪. ওভারহিটিং থেকে সাবধান: ফোন অতিরিক্ত গরম হলে, ব্যাটারির অনেক ক্ষতি হয়। তাই ফোন গরম হলে সেটি অবিলম্বে ব্যবহার করা বন্ধ করে দিন এবং কভার খুলে রাখুন।

এছাড়া ফোনের ব্যাটারি ভালো রাখতে ব্যাকগ্রাউন্ড অ্যাপ বন্ধ করে রাখার চেষ্টা করবেন। প্রয়োজন না থাকলে অফ রাখবেন মোবাইল ডেটা, ওয়াইফাই ও ব্লুটুথ কানেক্টিভিটি। এতে করে বেশি সময় চার্জ থাকবে। আর ব্যাটারি হেল্থ ভালো রাখতে সময়ে সময়ে সফ্টওয়্যার আপ-টু-ডেট রাখুন।  

সঙ্গে থাকুন ➥