Eden Gardens Pitch: কামিন্সদের বিরুদ্ধে কেমন হবে ইডেনের পিচ? জানিয়ে দিলেন সুজন মুখার্জী

Updated on:

Eden Gardens Pitch IPL 2024

আইপিএলের (IPL 2024) ম্যাচগুলি আরও আকর্ষণীয় করে তোলার জন্য বিসিসিআই দীর্ঘদিন ধরে প্রচেষ্টা চালিয়ে আসছে। তাই বিভিন্ন পরিকাঠামো উন্নতির সঙ্গে সঙ্গে স্টেডিয়ামের পিচগুলি এই টুর্নামেন্টে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে‌। এর সঙ্গেই এই বছর আইপিএলে আগামীকাল কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders) ঘরের মাঠে তাদের যাত্রা শুরু করবে। তার আগেই এবার ইডেন গার্ডেন্সের পিচ নিয়ে একাধিক তথ্য সামনে এল।

বহু প্রতীক্ষিত ২০২৪ আইপিএল আজ থেকে জাঁকজমকপূর্ণ উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হতে চলেছে। প্রথম ম্যাচে গত বছরের চ্যাম্পিয়ন দল চেন্নাই সুপার কিংস রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে মাঠে নামবে। এরপর আগামীকাল গুরুত্বপূর্ণ ম্যাচে কলকাতা নাইট রাইডার্স ইডেন গার্ডেন্সে সানরাইজার্স হায়দ্রাবাদের বিপক্ষে টুর্নামেন্টে তাদের যাত্রা শুরু করবে। তার আগে ইতিমধ্যেই মেন্টর গৌতম গম্ভীর এবং প্রধান কোচ চন্দ্রকান্ত পন্ডিত ক্রিকেটারদের নিয়ে শেষ মুহূর্তের প্রস্তুতি শুরু করে দিয়েছেন।

তবে এবার ইডেন গার্ডেন্সের প্রধান পিচ পর্যবেক্ষক সুজন মুখার্জি পিচের বিষয় গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করলেন। সম্প্রতি এক সাক্ষাৎকার তিনি বলেন, “আইপিএলের পিচ বিশ্বকাপের মতো হবে না। খেলার জন্য একটি উপযুক্ত পিচ থাকবে। তবে পিচে কিছুটা বাউন্স পাওয়া যাবে। কিন্তু দল কোনরকম বিশেষ কিছু আবেদন করেনি।” উল্লেখ্য গত বছর আইপিএলে কলকাতা ঘরের মাঠেই একাধিক ম্যাচে হারের সম্মুখীন হয়েছিল। যার ফলে ১৪ ম্যাচের মধ্যে তারা ৮ ম্যাচে হারের সম্মুখীন হয়ে টুর্নামেন্টের বাইরে চলে যায়।

তবে এই বছর টুর্নামেন্টে কেকেআর নিজদের সম্পূর্ণ উজাড় করে দিতে প্রস্তুত। চোট সারিয়ে শ্রেয়াস আইয়ার দলে ফিরে এসে দলকে নেতৃত্ব দেবেন। এছাড়াও দলের কর্মকর্তারা অজি তারকা পেসার মিচেল স্টার্ককে ২৪.৭৫ কোটি টাকায় দলে সই করিয়ে বোলিং আক্রমণকে আরও শক্তিশালী করেছে। ফলে অভিজ্ঞ এবং তরুণ প্রজন্মের ক্রিকেটারদের সংমিশ্রণে কলকাতা নাইট রাইডার্স এই বছর তাদের পুরনো গৌরব ফিরে আনতে পারবে বলেই অনেকে বিশেষজ্ঞ মনে করছেন।

সঙ্গে থাকুন ➥