Amazon এবং প্রযুক্তির কামাল, এবার শুধু হাত দেখলেই অ্যাকাউন্ট থেকে সরাসরি পেমেন্ট হবে

Updated on:

Amazon One Palm Payment Technology launch date

এই চার-পাঁচ বছরে (বিশেষ করে করোনা অতিমারীর পর) টাকা পেমেন্ট বা লেনদেনের ক্ষেত্রে বড় বদল এসেছে। এখন মানুষ নগদ টাকার কারবার কমিয়ে ফোনের কয়েক ক্লিকে প্রয়োজন মেটাচ্ছেন। এতে করে স্মার্টফোনে Paytm, PhonePe ইত্যাদি অ্যাপ পাকাপাকিভাবে জায়গা করে নিয়েছে। তবে সময়ের সাথে প্রযুক্তি এত এগিয়েছে যে এবার শুধুমাত্র হাত দেখিয়েই পেমেন্ট করা যাবে। হ্যাঁ, শুনতে অবাক লাগলেও সত্যি, আর এই সুবিধা দেবে আমাদের সবার পরিচিত Amazon India! আসলে আগে থেকেই এই জনপ্রিয় অনলাইন শপিং প্ল্যাটফর্মটিতে UPI পেমেন্টের (Amazon Pay) সুবিধা উপলব্ধ ছিল। তবে গ্রাহকদের জন্য তারা এবার ‘অ্যামাজন ওয়ান পাম পেমেন্ট টেকনোলজি’ (Amazon One Palm Payment Technology) নিয়ে হাজির হয়েছে, যার সাহায্যে কেনাকাটার পর পেমেন্ট করার বিষয়টি অত্যন্ত সহজ হয়ে যাবে। কারণ, এক্ষেত্রে প্রযুক্তিটি চালু হওয়ার পর ইউজাররা শুধুমাত্র হাতের তালু দেখিয়ে টাকা পেমেন্ট করতে পারবেন।

কবে থেকে উপলব্ধ হবে এই বিস্ময়কর পেমেন্ট পরিষেবা?

হাত দেখিয়ে পেমেন্ট করা মানে পাম পেমেন্ট টেকনোলজি এখনই সবাই ব্যবহার করতে পারবেন না। এটি সার্বজনীনভাবে চালু হতে এখনও কিছুটা সময় লাগবে বলে জানা গিয়েছে – সংস্থার মতে, এটি, এই বছরের শেষ নাগাদ সারা দেশের প্রায় সব খাবারের দোকানে উপলব্ধ হবে। ইতিমধ্যেই কিছু দোকানে পরিষেবাটিকে নিয়ে কাজ শুরু হয়েছে।

কীভাবে কাজ করবে Amazon Palm Payment Technology?

অ্যামাজনের ঘোষণা অনুযায়ী, এই প্রযুক্তিতে ক্যামেরা ও স্ক্যানারের ব্যবহার করে সাধারণ মানুষের হাতের তালুকে পুঙ্খানুপুঙ্খ ক্যাপচার করা হবে, যাতে করে হাতের তালুর প্রতিটি রেখা এবং শিরা স্ক্যান হয়ে যাবে। এক্ষেত্রে ওই ক্যাপচার বা স্ক্যান করা হাতের বায়োমেট্রিক অবিলম্বে এনক্রিপ্টেড ডেটায় পরিণত করে, তারপরে তা অ্যামাজন ওয়ানের জন্য বিশেষভাবে ডিজাইন করা ক্লাউড সার্ভারে সংরক্ষণ করা হবে। এতে করে নতুন সার্ভিস চালু হওয়ার পর, একজনের স্ক্যান ডেটা প্রয়োজনমতো ব্যবহার করা যাবে। অর্থাৎ তখন হাত দেখালেই হয়ে যাবে পেমেন্ট। বলতে গেলে এই গোটা বিষয়টি আধার (Aadhaar)-এর বায়োমেট্রিক সিস্টেমের মতো কাজ করবে।

পরিষেবা পেতে করতে হবে রেজিস্ট্রেশন

আপনি যদি অ্যামাজনের প্রাইম (Prime) মেম্বারশিপধারী ইউজার হন এবং অ্যামাজন ওয়ান পেমেন্ট অপশন ব্যবহার করেন, তাহলে কিন্তু নতুন পরিষেবা চালু হওয়ার পর আপনি বিশাল ছাড় পাবেন। তবে আপনাকে অ্যামাজন ওয়ান পাম পেমেন্ট টেকনোলজির সুবিধা পেতে অ্যামাজন ওয়ান কিয়স্কে রেজিস্ট্রেশন করতে হবে। আর রেজিস্ট্রেশনের জন্য আপনাকে নিজের ডেবিট কার্ড টার্মিনালে রেখে ওয়েবে সেভ করতে হবে নিজের বায়োমেট্রিক ডেটা। পরবর্তী ধাপে, ফোন নম্বর এন্টার করলেই রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি সম্পন্ন হবে।

সঙ্গে থাকুন ➥