Bulletproof iPhone 13 সিরিজ লঞ্চ হল, বন্দুকের গুলি রুখে দেবে, দাম প্রায় ৪ লক্ষ টাকা থেকে শুরু হবে

Published on:

iPhone ব্যবহারকারীদের মধ্যে যারা ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা বজায় রাখতে বিশেষ সচেতন, তাদের জন্য গত বছর Apple iPhone 12 এর একটি ‘মডিফাইড’ ভার্সন লঞ্চ করেছিল রাশিয়া ভিত্তিক ব্র্যান্ড Caviar। আর এখন, একটি নতুন Stealth iPhone series নিয়ে চলে এসেছে সংস্থাটি, যা বুলেট রোধ করতে পারবে। চলতি বছরে লঞ্চ হওয়া iPhone 13 -এর দুটি টপ মডেলকে এই নয়া সিরিজে অন্তর্ভুক্ত করেছে Caviar। নবাগত, Stealth 2.0 iPhone 13 Pro এবং iPhone 13 Pro Max ফোন-দ্বয়কে বিআর-২ ক্লাস ২ বুলেটপ্রুফ আর্মারের একক স্তর দিয়ে কাস্টমাইজ করা হয়েছে, যা বন্দুকের গুলি সহ্য করার ক্ষমতা রাখে। জানিয়ে রাখি, যুদ্ধের হেলিকপ্টার এবং আর্মার্ড গাড়ি নির্মাণকারী সংস্থা NPO TCIT, এই বুলেটপ্রুফ বডি তৈরি করেছে। প্রসঙ্গত, Stealth 2.0 নামে বুলেট-প্রুফ ডিভাইস গুলিকে অভিহিত করা হয়। যাইহোক, সংস্থার রিলিজ করা টিজার ভিডিওতে, পূর্বসূরির মতো এই নতুন দুটি ফোনেও রিয়ার ও ফ্রন্ট ক্যামেরা দেখা যায়নি। ফলে, Stealth 2.0 iPhone 13 Pro এবং iPhone 13 Pro Max ফোনে ফেস আইডি ফিচার নাও থাকতে পারে।

নয়া স্টিলথ আইফোন সিরিজের সাথে হাজির হল ক্যাভিয়ার (Caviar has come up with a new Stealth iPhone series)

রাশিয়ার লাক্সারি ব্র্যান্ড Caviar, অ্যাপল আইফোনের কাস্টম মডেল নিয়ে আসার জন্য বিশেষ পরিচিত। সংস্থার ফোনগুলি গোল্ড প্লেটেড হয় এবং এতে ব্যবহৃত যন্ত্রাংশ তুলনায় দামি হয়। তবে সদ্য লঞ্চ হওয়া স্টিলথ ২.০ আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স -এর বিশেষত্ব হল, এগুলি বুলেটপ্রুফ। আর, রিয়ার ও ফ্রন্ট ক্যামেরা সরিয়ে দেওয়ার ফলে, যেসকল স্থানে ক্যামেরা নিষিদ্ধ সেখানেও ফোন ব্যবহার করা যাবে। যদিও সেলফি সেন্সর অনুপস্থিত থাকার জন্য স্টিলথ ২.০ সিরিজের আইফোনে বায়োমেট্রিক অথেন্টিকেশন থাকছে না। উল্লেখিত ফোন-দ্বয়ের ফিচার এবং বুলেটপ্রুফ আর্মারের কার্যকারিতা প্রদর্শন করতে সংস্থাটি সম্প্রতি একটি ভিডিও পোস্ট করেছে, তাদের নিজস্ব ইউটিউব চ্যানেলে, নিচে দেওয়া লিংকে ক্লিক করে আপনি এই ভিডিওটি দেখতে পারবেন।

ক্যাভিয়ার দ্বারা রিলিজ করা টিজার ভিডিওতে, একজন ব্যক্তিকে স্টিলথ ২.০ আইফোনকে ‘গ্লক ১৭’ পিস্তল দিয়ে গুলি চালাতে দেখা গেছে৷ প্রথমবার শুট করার পর দেখা গেছে যে ফোনটি তার কার্যকারিতা হারিয়ে ফেললেও, আর্মার ভেদ করে যেতে পারেনি বুলেট। দ্বিতীয় রাউন্ডে গুলি চালানোর পর ফোনটি পুরোপুরি ভাবে নষ্ট হয়ে গেছে, কিন্তু তা সত্ত্বেও ফোনের ব্যাক প্যানেল বুলেটটি থামাতে সক্ষম হয়েছে। সংস্থার ভাষায়, “আইফোনের মালিক গুরুতর আহত হলেও, গুলিবিদ্ধ হবেন না।”

সংস্থার তরফ থেকে আরো বলা হয়েছে যে, স্মার্টফোনগুলি ‘হাই সিকিউরিটি লেভেল’ অফার করবে। স্টিলথ ২.০ সিরিজের ফোন দুটিকে সেই সকল ব্যক্তিদের কথা ভেবে নিয়ে আসা হয়েছে, যারা ‘কনফিডেন্সিয়াল অর্গানাইজেশন’ অর্থাৎ মিলিটারি, গোয়েন্দা বিভাগ বা নিরাপত্তা সেবার কাজে নিযুক্ত এবং প্রতিদিন প্রাণের ঝুঁকি নিয়ে কাজ করেন।

Stealth 2.0 iPhone 13 Pro, iPhone 13 Pro Max দাম

আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স, উভয় ফোনকেই ১ টেরাবাইট স্টোরেজ ভ্যারিয়েন্টে কেনা যাবে। যার মধ্যে, আইফোন ১৩ প্রো মডেলের দাম থাকছে ৬,৩৭০ ডলার বা প্রায় ৪.৮৫ লক্ষ টাকা। আর, প্রো ম্যাক্স হ্যান্ডসেটের দাম ৭,৯৮০ ডলার বা ৬.০৮ লক্ষ টাকার সমান রাখা হয়েছে।

প্রসঙ্গত জানিয়ে রাখি, ক্যাভিয়ার -এর অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, আইফোন ১৩ সিরিজের এই ‘উন্নততর’ সংস্করণ সারা বিশ্বে মাত্র ৯৯ ইউনিট পাওয়া যাবে।

সঙ্গে থাকুন ➥