Tesla: গাড়ির সঙ্গে আর চার্জার মিলবে না, কিনতে হবে আলাদা করে, Apple-এর কৌশলে ঘোষণা টেসলা সিইও ইলন মাস্কের

Updated on:

স্মার্টফোনের সাথে চার্জার দেওয়ার চল এখন ধীরে ধীরে পড়তির দিকে। রিটেল বক্সে চার্জার অর্ন্তভুক্ত করার প্রথা অ্যাপল পুরোপুরি বন্ধ করেছে। পরিবেশের দোহায় দিয়ে স্যামসাং এবং শাওমির মতো সংস্থা তাদের বেশ কিছু মডেল চার্জিং অ্যাডাপ্টারের সঙ্গে আর শিপিং করছে না। ইলেকট্রিক গাড়ির দুনিয়ায় সাড়া জাগানো সংস্থা টেসলা (Tesla)-ও এবার সেই পথে হাঁটল। বিদ্যুৎচালিত গাড়ির সাথে হোম চার্জিং ইক্যুইপমেন্ট দেওয়া বন্ধ করার ঘোষণা করল তারা‌।

গতকাল টেসলার সিইও ইলন মাস্ক (Elon) টুইটারে খবরটি জানান। তাঁর দাবি, হোম চার্জারের ইউজেস স্ট্যাটিটিক্স অর্থাৎ ব্যবহার অত্যন্ত কম। সে কারণে নতুন গাড়ির সঙ্গে হোম চার্জার দেওয়া বন্ধ করবে টেসলা। অন্যান্য বিদ্যুৎচালিত গাড়ি নির্মাতারা যেখানে বাড়িতে চার্জ দেওয়ার ব্যবস্থাকে উৎসাহ দিয়ে উপযুক্ত ইক্যুইপমেন্ট সরবরাহ করছে, সেখানে টেসলার নতুন পদক্ষেপ খুব আশ্চর্যজনক বলেই প্রতীয়মান হচ্ছে।

টেসলা তাদের ইলেকট্রিক গাড়ির জন্য হোম চার্জার সরবরাহ বন্ধ করার অর্থ নতুন গ্রাহকদের এখন থেকে সংস্থার সুপারচার্জার থেকে পরিষেবা নিতে হবে। একাংশের মতে, চার্জিং স্টেশন থেকে আয় বাড়ানোর লক্ষ্যে এই সিদ্ধান্ত নিয়েছে টেসলা। আবার ক্রেতাদের আলাদাভাবে হোম চার্জার কিনতে হলে আখেরে টেসলারই লাভ।

শুধু গাড়ি বিক্রি ছাড়াও অন্যান্য পরিষেবা থেকে আয় বাড়ানোর যে কৌশল নিয়েছে টেসলা, তা অন্যান্য বৈদ্যুতিক গাড়ি নির্মাতাদের কাছে শিক্ষণীয় হয়ে উঠতে পারে বলে মনে করছে অটোমোবাইল মহল। আবার টেসলার এই পদক্ষেপ দেখে অন্যান্যরাও অনুরূপ স্ট্রাটেজি নিলে অবাক হওয়ার কিছু থাকবে না।

সঙ্গে থাকুন ➥