যেখানে নেটওয়ার্ক নেই সেখানেও পৌঁছে যাবে BSNL 4G, বসছে আরও 625টি টাওয়ার

Updated on:

BSNL Install 625 4G Towers

দেশের অন্যান্য বৃহত্তম টেলিকম অপারেটরগুলির সাথে প্রতিদ্বন্দ্বিতায় পিছিয়ে পড়ার কারণে, সরকারি টেলিকম অপারেটর ভারত সঞ্চার নিগম লিমিটেড অর্থাৎ BSNL ঘোষণা করেছিল যে, তারা শীঘ্রই তেলেঙ্গানার কোথাগুডেম শহরের ৩২টি প্রত্যন্ত গ্রামে 4G পরিষেবা পৌঁছে দেবে। আর এখন ভারতনেট প্রজেক্ট ৩ (Bharatnet 3)-এর অধীনে BSNL হিমাচল প্রদেশে 4G নেটওয়ার্ক পৌঁছে দেবার জন্য টাওয়ার ইনস্টলেশন করতে চলেছে। নয়া একটি রিপোর্টে বলা হয়েছে, BSNL ভারত সরকার পরিচালিত 4G স্যাচুরেশন প্রকল্পের অধীনে হিমাচল প্রদেশে কানেক্টিভিটি পৌঁছে দেওয়ার জন্য প্রস্তুতি শুরু করেছে।

ট্রিবিউন ইন্ডিয়ার এই রিপোর্ট অনুসারে, BSNL এই অঞ্চলে কানেক্টিভিটি বাড়ানোর জন্য 4G স্যাচুরেশন প্রজেক্টের অধীনে ৬২৫টি নতুন 4G টাওয়ারও স্থাপন করতে চলেছে।

4G স্যাচুরেশন প্রজেক্ট কি

এই উদ্যোগের মাধ্যমে সরকার হিমাচলের প্রায় ৩০০০টি এমন গ্রামে কানেক্টিভিটি পৌঁছে দিতে চায়, যেখানে এখনো কোনো টেলিকম কোম্পানির সিগন্যাল পাওয়া যায় না। আর এই প্রজেক্টের মাধ্যমে বঞ্চিত প্রত্যন্ত অঞ্চলগুলি শীঘ্রই হাই স্পিড ৪জি ইন্টারনেট অ্যাক্সেস করতে পারবে। ফলে প্রধানমন্ত্রীর ডিজিটাল ইন্ডিয়া গঠনের স্বপ্ন আরো একধাপ এগিয়ে যাবে। আশা করা যাচ্ছে, চলতি বছরের ডিসেম্বর মাসের শেষ নাগাদ এই প্রজেক্ট-এর কাজ শেষ হয়ে যাবে।

ভারতনেট প্রজেক্ট ৩

রিপোর্টে আরো উল্লেখ করা হয়েছে যে, ভারত নেট প্রজেক্ট ৩-এর অধীনে সমগ্র হিমাচল প্রদেশ জুড়ে ৩০০০০ কিলোমিটারের বেশি স্থানে অপটিক্যাল ফাইবার কেবল স্থাপন করা হবে। যার মাধ্যমে এই অঞ্চলের সমস্ত গ্রাম এবং ব্লককে সংযুক্ত করে একটি নেটওয়ার্কের আওতায় নিয়ে আসা হবে এবং এলাকার সকল বাসিন্দার জন্য হাই স্পিড ইন্টারনেট অফার করা হবে।

সঙ্গে থাকুন ➥