দেশীয় প্রযুক্তির বিকাশ ও 4G পরিষেবা চালু করার লক্ষ্যে ECIL এর সাথে হাত মেলালো BSNL

Updated on:

Bsnl Partnership with ECIL

BSNL (ভারত সঞ্চার নিগম লিমিটেড) দেশীয় প্রযুক্তিকে উন্নত করার জন্য ECIL (ইলেকট্রনিক্স কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড) নামের পারমাণবিক শক্তি বিভাগের অধীনে একটি সরকারী সংস্থার সাথে অংশীদারিত্ব করল। ভারতবর্ষে টেলিকম এবং আইটি সেক্টরের একত্রে উন্নতির লক্ষ্যে বুধবার এক মউ চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

BSNL হাত মেলালো ECIL-এর সাথে

তিন বছরের অংশীদারিত্বে বিএসএনএল এবং ইসিআইএল, স্মার্ট মিটার, নজরদারি, সাইবার সিকিউরিটি এবং বিভিন্ন টেলিকম কানেক্টিভিটি সলিউশন নিয়ে কাজ করতে পারে।

তাদের বিবৃতি অনুসারে, দুই সংস্থারই লক্ষ্য হল সাশ্রয়ী এবং আকর্ষণীয় অফারগুলির একটি শক্তিশালী ইকোসিস্টেম তৈরি করা, যা সরকারের “মেক ইন ইন্ডিয়া” উদ্যোগের সাথে সামঞ্জস্যপূর্ণ এবং যা দেশীয় পণ্য উৎপাদন ও প্রযুক্তির উন্নয়নকে উৎসাহিত করে।

BSNL কি জানিয়েছে

বিএসএনএল বি২বি এবং বি২সি মার্কেটে পাবলিক, সরকারী এবং বেসরকারী সংস্থাগুলির জন্য বিস্তৃত পরিসরের পরিষেবা সরবরাহ করে থাকে। তবে বর্তমানে এই সরকারি সংস্থাটি এই অংশীদারিত্বকে একটি নেটওয়ার্ক পরিষেবা প্রদানকারী থেকে একটি পরিচালিত কানেকশন প্রদানকারীতে বিকশিত হওয়ার উপায় হিসাবে দেখছে। এছাড়াও আইটি এবং টেলিকম সেগমেন্টের মধ্যে এই কৌশলগত অংশীদারিত্বের মাধ্যমে, বিএসএনএল তার পরিষেবাগুলিকে প্রসারিত করতে এবং বাজারে তার অবস্থান উন্নত করতে চাইছে।

এদিকে ইসিআইএল প্রতিরক্ষা, হোমল্যান্ড সিকিউরিটি, মহাকাশ, স্যাটেলাইট কমিউনিকেশন এবং নেটওয়ার্কিং জাতীয় ন্যাশনাল ইম্পর্টেন্স-এর জটিল প্রজেক্টগুলির ক্ষেত্রে বিশেষজ্ঞ। ইসিআইএল বলেছে যে, দেশীয় প্রযুক্তির বৃদ্ধিকে সমর্থন করার জন্য তারা রাউটার, সুইচ এবং সার্ভেইলেন্স ক্যামেরা জাতীয় বিভিন্ন প্রোডাক্ট তৈরি করতে চায়।

BSNL-এর ডিরেক্টর ভি রমেশ এই অংশীদারিত্বের জন্য উৎসাহ প্রকাশ করে বলেছেন, ” ECIL-এর অত্যাধুনিক ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি, তাদের নতুন নতুন আবিষ্কার এবং বি২বি এবং বি২সি সেগমেন্ট জুড়ে গ্রাহকদের BSNL-এর বিস্তৃত নেটওয়ার্কের সাথে যুক্ত করা হবে৷ আশা করা যায় এই মউ চুক্তির মাধ্যমে BSNL ভারতে ৪জি নেটওয়ার্ক রোলআউট করতে সক্ষম হবে।”

সঙ্গে থাকুন ➥