ওয়েবসাইটে হিন্দু দেবীর আপত্তিকর ছবির টি-শার্ট, অ্যামাজন বয়কটের ডাক নেটিজেনদের

Published on:

এবার হিন্দু দেবী কালী এবং পৌরাণিক চরিত্র দেবী সীতা-কে অবমাননা করায় বড়সড় বিতর্কে জড়ালো ই-কমার্স জায়ান্ট Amazon। তবে বিতর্কের কেন্দ্রবিন্দু সংস্থার মার্কিন শপিং সাইটটি। আসলে অ্যামাজনের ওই ওয়েবসাইটটি, LGBT কমিউনিটির জন্য একটি বিশেষ টি-শার্ট বিক্রি করছিল যাতে মা কালী এবং সীতার একটি আপত্তিকর ছবি প্রিন্ট করা রয়েছে। ওই টি-শার্টটির নামও বেশ বিকৃত – “Womens Sexy Hindu Goddess Kali & Sita: Hinduism + LGBT V-neck T-Shirt”। শুধু তাই নয়, টি-শার্টটির বর্ণনায় যে কয়েকটি বাক্য যুক্ত করা হয়েছে তা অত্যন্ত নিন্দনীয়।

এই টি-শার্টটি সংক্রান্ত খবর ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় বেশ ছড়িয়ে পড়েছে। একাংশ ভারতীয় নেটিজেন বিষয়টি জানার পর ক্ষোভে ফেটে পড়েছেন, এবং অ্যামাজনকে বয়কট করার ডাক দিয়েছেন। তবে নেতিবাচক প্রতিক্রিয়া এবং সমালোচনার মুখে পড়ে ওই টি-শার্ট এবং ডেডিকেটেড ওয়েবসাইটটিকে সরিয়ে দিয়েছে অ্যামাজন।

ছবি -Amazon

জানা গিয়েছে, ওই বিকৃত টি-শার্টটির নির্মাতা Atheistic Republic নামের একটি ব্র্যান্ড, যার ফেসবুক পেজে বিভিন্ন ধর্মের দেবদেবীদের নিয়ে বিকৃতভাবে ব্যঙ্গ-বিদ্রুপ করা হয়। এই ব্র্যান্ডটির বিভিন্ন পোস্ট দেখলে বোঝা যায় তারা ভগবানে বিশ্বাসী প্রতিটি মানুষের অনুভূতি বা ভাবাবেগে ইচ্ছাকৃতভাবে আঘাত করে।

তবে এই প্রথমবার নয়, এর আগেও ভারতীয়দের অনুভূতিতে আঘাত করেছে অ্যামাজনের যুক্তরাষ্ট্রীয় সাইটটি। কয়েকমাস আগেই জানা গিয়েছিল হিন্দু দেবদেবীদের ছবিযুক্ত মাদুর এবং টয়লেট সিটের কভার বিক্রি করছিল অ্যামাজন। অন্যদিকে, অ্যামাজনের কানাডিয়ান ওয়েবসাইটটি ভারতের পতাকা সদৃশ ডোরমেট (পাপোশ) বিক্রি করছিল – এমন খবরও অতীতে সামনে এসেছিল। অনেকের দাবি, Amazon নিজের প্রচার বাড়াতে জেনেবুঝেই এই ধরণের বিতর্কের সৃষ্টি করে।

সঙ্গে থাকুন ➥