Honda: ভারতে তৈরি ৩০ লক্ষ মোটরসাইকেল ও স্কুটার বিদেশে রপ্তানি করে নজির গড়ল হন্ডা

Updated on:

হন্ডা মোটরসাইকেল এন্ড স্কুটার ইন্ডিয়া (HMSI)-র মুকুটে জুড়ল সাফল্যের নতুন পালক। রপ্তানির ক্ষেত্রে রেকর্ড গড়ল হন্ডার টু-হুইলার উৎপাদনের ভারতীয় শাখা। ভারত থেকে ৩০ লক্ষ দু’চাকা গাড়ি বিশ্বের বিভিন্ন প্রান্তে রপ্তানির মাইলফলক স্পর্শ করল তারা। এ দেশে ব্যবসা শুরুর ২১ বছরের মধ্যে এই কৃতিত্ব অর্জন করল সংস্থাটি।

দু’দশকের বেশি সময় আগে, নির্দিষ্ট ভাবে বললে, ২০০১ সালে অ্যাক্টিভা (Activa) স্কুটারের হাত ধরে ভারতে হন্ডা যাত্রা শুরু করেছিল। অ্যাক্টিভাকে দিয়েই এ দেশের মাটিতে মোটরসাইকেল এবং স্কুটার উৎপাদন করে বাইরের দেশে সেগুলি রপ্তানির সূচনা করেছিল হন্ডা। অ্যাক্টিভা এখন দেশের বেস্ট-সেলিং স্কুটার। আর হন্ডার দাবি, ২০১৬ সালে ১৫ লক্ষ রপ্তানির মাইলস্টোন পেরিয়েছিল তারা। অর্থাৎ ছ’বছরের মধ্যেই রপ্তানির পরিমাণ দ্বিগুণ করে ফেলেছে তারা।

প্রসঙ্গত, মেক-ইন-ইন্ডিয়া-ইন্ডিয়া কর্মসূচির অংশীদার হওয়ার লক্ষ্য নিয়ে গত বছরের ডিসেম্বরে হন্ডা গুজরাতের ভিথালাপুরে তাদের চতুর্থ কারখানায় মোটরসাইকেলে ব্যবহৃত ২৫০ সিসি এবং তার বেশি ক্যাপাসিটির ইঞ্জিনের উৎপাদন চালু করেছে। সেখানে থাইল্যান্ড, আমেরিকা যুক্তরাষ্ট্র, ইউরোপ, জাপান, অস্ট্রেলিয়া, এবং আরবের দেশগুলির চাহিদা মেটাতে ইঞ্জিন তৈরি হচ্ছে। এই খাতে ১৫০ কোটি টাকা বিনিয়োগ করেছে জাপানি সংস্থাটি৷ 

সেই প্রসঙ্গ টেনে হন্ডার ম্যানেজিং ডিরেক্টর, প্রেসিডেন্ট, এবং সিইও আতসুশি ওগাটার বক্তব্য, “ভিথালপুরের কারখানা আমাদের রপ্তানির ক্ষমতা আরও বৃদ্ধি করেছে।” উল্লেখ্য, অ্যাক্টিভা হন্ডার বেস্ট সেলিং মডেল হলেও ডিও স্কুটারটি সবচেয়ে বেশি রপ্তানি করেছে হন্ডা।

সঙ্গে থাকুন ➥