তুখোড় ডিজাইনে নতুন KTM 200 Duke লঞ্চ হল দেশে, দাম-ফিচার্সের খুঁটিনাটি জেনে নিন এখানে

Updated on:

2023 KTM 200 Duke launched in India

সময়ের সঙ্গে তাল মিলিয়ে মোটরসাইকেলে প্রয়োজনীয় আপডেট দেওয়ার ক্ষেত্রে কেটিএম (KTM India) এর জুড়ি নেই। এবারে যেমন বাজাজ (Bajaj)-এর অধীনস্থ সংস্থাটি নতুন ফিচার দিয়ে তাদের 200 Duke রেসিং বাইকের নয়া সংস্করণ লঞ্চের ঘোষণা করলো। নতুন ভার্সনে পরিবর্তন বলতে হেডলাইত আরও উন্নত করা হয়েছে। আপগ্রেড বলতে শুধু এটাই। নতুন এলইউডি হেডল্যাম্প ইউনিটটি 390 Duke থেকে নেওয়া হয়েছে।

2023 KTM 200 Duke: দাম ও কালার অপশন

২০২৩ কেটিএম ডিউক ২০০ এর দাম ১.৯৬ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে। বর্তমানে দেশে বিক্রিত ডিউক ২০০-এর থেকে দাম মাত্র ৩,১৫৫ টাকা বাড়ানো হয়েছে। বাইকটি মার্কেটে দু’টি রঙের বিকল্পে উপলব্ধ হবে – ইলেকট্রনিক অরেঞ্জ এবং মেটালিক সিলভার। এদেশে বাইকটির প্রতিদ্বন্দ্বীদের তালিকায় উপস্থিত – Bajaj Pulsar NS200, TVS Apache RTR 200 4V ও Suzuki Gixxer 250।

2023 KTM 200 Duke: নতুন আপডেট ও ইঞ্জিন

KTM 200 Duke-এ নয়া হেডল্যাম্পের অর্থ নতুন ডে টাইম রানিং ল্যাম্পটিও এখন এলইডি। বিমের জন্য ছয়টি রিফ্লেক্টর সহ ৩২টি এলইডি অ্যারে রয়েছে নয়া হেডলাইট ইউনিটে। যার ডিজাইন কিছুটা 1290 Super Duke R-এর হেডল্যাম্প অনুসরণ করে ডিজাইন করা হয়েছে।

কেটিএম ২০০ ডিউক-এ এগিয়ে চলার শক্তি জোগাতে আগের মতই একটি ১৯৯.৫ সিসি, সিঙ্গেল সিলিন্ডার, লিকুইড কুল্ড ইঞ্জিন উপস্থিত। যা থেকে ১০,০০০ আরপিএম গতিতে ২৪.৬৮ বিএইচপি ক্ষমতা এবং ৮,০০০ আরপিএম গতিতে ১৯.৩ এনএম টর্ক উৎপন্ন হবে। গিয়ারের সংখ্যা ছড়। ইঞ্জিনটি এখন OBD2 বিধি মেনে হাজির হয়েছে। আবার E20 (৮০% পেট্রোলের সাথে ২০% ইথানলের মিশ্রণ) জ্বালানিতে চলতে সক্ষম এটি।

2023 KTM 200 Duke: হার্ডওয়্যার ও ফিচার্স

বাইকটি স্প্লিট ট্রেলিস টিউবুলার ফ্রেমের উপর নির্মিত। যা 250 Duke ও 390 Duke-এও উপস্থিত। ফ্রেমের সাথে ৪৩ মিমি ইউএসডি ফ্রন্ট ফর্ক এবং ১০-স্টেপ অ্যাডজাস্টেবল রিয়ার মোনোশক সংযুক্ত। উভয় সাসপেনশন WP Apex-এর। ব্রেকিংয়ের দায়িত্ব সামলাতে সামনে ও পেছনে রয়েছে যথাক্রমে ৩০০ মিমি ও ২৩০ মিমি ডিস্ক ব্রেক। ডুয়েল চ্যানেল এবিএস দেওয়া হয়েছে এতে। এছাড়া রয়েছে একটি এলসিডি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, যেখানে টেল লাইট পজিশন সহ বিভিন্ন তথ্য ভেসে উঠবে।

নতুন ভার্সনের লঞ্চ প্রসঙ্গে বাজাজ অটো লিমিটেডের সভাপতি সুমিত নারাঙ্গ বলেন, “KTM 200 Duke অনন্য ডিজাইন, ক্লাস লিডিং ফিচার এবং ব্যতিক্রমী রেডি-টু-রেস পারফরম্যান্সের জন্য জনপ্রিয়। যে কারণে বাইকটি তরুণ প্রজন্মের কাছে অতি পছন্দের। নতুন এলইডি হেডল্যাম্পের সংযুক্তি মোটরসাইকেলটিকে শার্প ও অধিক প্রিমিয়াম লুক দান করেছে। ২০২৯ সালে প্রথমবার লঞ্চের সময় কেটিএম ডিউক ২০০ পারফরম্যান্স বাইক সেগমেন্টে বাজারে যে ঝড় তুলেছিল, নতুন আপগ্রেড সেই বিপ্লবের ধারাকে এগিয়ে নিয়ে যাবে বলেই আমাদের ধারণা।”

সঙ্গে থাকুন ➥