TVS XL Electric: চার দশক পর ইঞ্জিন বিদায়, দেশবাসীর প্রিয় মোপেডের ইলেকট্রিক ভার্সন চমকে দিতে আসছে!

Updated on:

TVS XL Electric Launch Soon

TVS XL দেশের সবচেয়ে সস্তা টু-হুইলার হিসেবে ভারতের বাজার দীর্ঘদিন ধরেই দাপিয়ে আসছে। ১৯৮০ সালে প্রথম লঞ্চ হওয়া টু স্ট্রোকের মোপডটি একসময় একসময় প্রতি লিটারে ৭০ কিমি মাইলেজ দিত বলে অনেকের দাবি। পরবর্তীতে যুগের সাথে তাল মিলিয়ে আরও আধুনিক ফোর-স্ট্রোকের XL100 লঞ্চ করে টিভিএস। মৃদু আওয়াজের এই দু’চাকাটি গ্রাম থেকে শহরে নিম্ন আয়ের মানুষদের বড় ভরসা। আজও ভাল মাইলেজের সাথে মেঠো পথ চষে বেড়াতেও সক্ষম এটি। বড় চাকা ও সেল্ফ স্টার্টের সুবিধা থাকায় হাঁটুতে ব্যাথা রয়েছে এমন ব্যক্তিদের পছন্দের সফরসঙ্গী। এবারে দেশের মোপেডের বাজার পুরোপুরি করায়ত্তে আনছে কালজয়ী পদক্ষেপ নিতে চলেছে নির্মাতা সংস্থা টিভিএস।

TVS XL Electric মোপেডের ডিজাইন ফাঁস

TVS XL মোপেডের ইলেকট্রিক ভার্সন আসতে চলেছে দেশের বাজারে। iQube-এর পর এটি হতে চলেছে সংস্থার দ্বিতীয় বৈদ্যুতিক মডেল। বাইকওয়ালে সূত্রে খবর, বর্তমানে টিভিএস তাদের XL ইলেকট্রিক মোপেডে উপর কাজ করছে। খুব সম্প্রতি যার ডিজাইন ফাঁস হয়ে ইলেকট্রিক ভার্সনে লঞ্চের জল্পনা আরও জোরদার করেছে। সেই ছবি থেকে ডিজাইন সম্পর্কেও বেশ কিছু ধারণা পাওয়া গিয়েছে।

TVS XL Electric
Photo Credit: bikewale

টিভিএস এক্সএল ইলেকট্রিকের সাথে তার পেট্রল মডেলের ডিজাইনগত তেমন কোন পার্থক্য থাকছে না। এটিও সেন্ট্রাল স্পাইন টিউবুলার চ্যাসিসের উপর ভিত্তি করে আসবে। গোলাকৃতি হেডলাইট, ফর্ক গেইটার, স্প্লিট সিট, একটি টিউবুলার গ্র্যাবরেল, এবং স্বল্প ডিজাইনের বডি প্যানেল থাকবে এতে।

টিভিএস এক্সএল ইলেকট্রিকে হার্ডওয়্যার হিসাবে টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক, ডুয়েল রিয়ার শক অ্যাবজর্বার, ফ্রন্ট ও রিয়ার ড্রাম ব্রেক ও ওয়্যার স্পোক হুইল দেখা যাবে। ছবিতে ব্যাটারি এবং মোটর রাখার জায়গাটিও দেখা গিয়েছে। সেন্ট্রাল-টানেলের নিচে ব্যাটারি এবং হাব মোটর আছে। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ পরিবর্তন হল প্যাডেলের অনুপস্থিতি। এর ফলে টিভাএস এক্সএল ইলেকট্রিককে আর মোপেডের ক্যাটাগরিতে ফেলা যাবে না। বৈদ্যুতিক ভার্সনের ক্ষেত্রে বেল্ট ড্রাইভ সিস্টেমের মাধ্যমে মোটরটি শক্তি সঞ্চারিত করবে।

TVS XL100: স্পেসিফিকেশন

বর্তমানে TVS XL 100 পাঁচটি ভ্যারিয়েন্টে অফার করা হয় – Comfort, Heavy Duty, Comfort i-Touch, Heavy Duty, i-Touch ও Win Edition। প্রতিটি ভ্যারিয়েন্টে রয়েছে একটি ৯৯.৭ সিসি, সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন। যা থেকে সর্বোচ্চ ৪.৩ বিএইচপি শক্তি এবং ৬.৫ এনএম টর্ক পাওয়া যায়। ৮৬ কেজি ওজনের মোপেডটি সর্বোচ্চ ১৩০ কেজি মাল নিতে পারে।

সঙ্গে থাকুন ➥