ফোনে বেশি র‍্যাম থাকলেই পাবেন বেশি সুবিধা? জেনে নিন কত জিবি র‌্যামওয়ালা Smartphone ভালো হবে

Updated on:

How many GB Ram Best for Smartphone

ফিচার ফোন থেকে স্মার্টফোনে মানুষ আপগ্রেড হয়েছে প্রায় এক দশক হতে চলেছে। এখন স্মার্টফোনেও নানাবিধ বদল এসেছে, যুক্ত হয়েছে একাধিক উন্নত বা আধুনিক ফিচার। শুধু তাই নয়, এখন স্মার্টফোন জীবনের সাথে এতোটাই জড়িয়ে গেছে যে সবাই এটি থেকে আরও বেশি কিছু সুবিধা পেতে চাইছেন। এই একই কারণে বর্তমানে বাজারে বেশি র‌্যাম এবং স্টোরেজযুক্ত স্মার্টফোনের প্রচলন হয়েছে। ক্রেতারা নিদেনপক্ষে ৬ জিবি ও ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের হ্যান্ডসেট কিনছেন, অন্যদিকে স্মার্টফোন কোম্পানিগুলি ১৮ থেকে ২০ জিবি পর্যন্ত র‍্যাম অফার করছে। এমনকি জনপ্রিয় ফ্ল্যাগশিপ স্মার্টফোন নির্মাতা OnePlus সম্প্রতি দাবি করেছে যে, তারা ২৪ জিবি র‌্যামওয়ালা স্মার্টফোন নিয়ে আসছে। এক্ষেত্রে সব কোম্পানিরই অভিমত যে, বেশি র‍্যাম বা স্টোরেজ থাকলে ফোনটির পারফরম্যান্স ভালো করবে। কিন্তু সত্যিই কি এই দাবি কি বাস্তবসম্মত? আসুন, আজ এই বিষয়টি সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু কথা জেনে নিই।

বেশি র‍্যাম থাকলে ফোন কি দ্রুত হবে?

যেকোনো স্মার্টফোনের পারফরম্যান্সের জন্য অনেক বিষয়ই গুরুত্বপূর্ণ, র‍্যামও তার একটি অংশ। তাই একথা সত্যি যে বেশি জিবি র‍্যাম থাকলে কোনো ফোন দ্রুত পারফরম্যান্স অফার করবে। কারণ এতে করে ফোনে অ্যাপ ও অন্যান্য কাজের জন্য জায়গা বেশি থাকবে।

ফোনে কত জিবি র‌্যাম থাকা সবচেয়ে ভালো হবে?

অনেকের প্রশ্ন থাকে যে কত জিবি র‌্যামযুক্ত ফোনটি সবচেয়ে ভালো? সেক্ষেত্রে বলি, আপনি যদি ফোনে বেশি অ্যাপ ব্যবহার করেন তাহলে আপনার বেশি র‍্যামওয়ালা ফোন কাজে আসবে। সাধারণত ফোনে ৮ থেকে ১২ জিবি র‍্যাম থাকলে ভালো হবে।

গুরুত্বপূর্ণ কিন্তু প্রসেসরও

স্মার্টফোনের সমস্ত কাজের ক্ষেত্রে কিন্তু জরুরি প্রসেসরও, কারণ ফোনের প্রসেসর ভালো হলে তার পারফরম্যান্সও ভালো হবে। বর্তমানে অক্টা-কোর চিপসেট সেরা প্রসেসর হিসেবে বিবেচিত হয়। এছাড়াও ফোনে লেটেস্ট জেনারেশনের প্রসেসর থাকলে আপনি ভালো পারফরম্যান্স পাবেন। আবার স্মার্টফোনের সফ্টওয়্যারও খুব গুরুত্বপূর্ণ বিষয়। প্রথমত, আপনি লেটেস্ট সফ্টওয়্যার আপডেট করলে অত্যাধুনিক ফিচার পাবেন, আবার এতে করে ফোনের পারফরম্যান্সও উন্নত হবে। বাজারে বর্তমানে দুই ধরনের সফ্টওয়্যার প্রচলিত – অ্যান্ড্রয়েড (Android) এবং আইওএস (iOS)।

সঙ্গে থাকুন ➥