Apollo RT6: চালকদের জমানা শেষের পূর্বাভাস, স্টিয়ারিংহীন সেলফ-ড্রাইভিং গাড়ি নিয়ে এল Baidu

Updated on:

হালফিলে আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকা প্রযুক্তির মধ্যে অন্যতম অটোনোমাস বা স্বয়ংচালিত গাড়ি। এই জাতীয় গাড়ি বাজারে আনার ইঁদুর দৌড়ে সামিল ভারত সহ টেকনোলজিতে উন্নত বিশ্বের তাবড় দেশগুলি। সেই দৌড়ে এবার কয়েক ধাপ এগিয়ে নিজেদের লেটেস্ট ইলেকট্রিক অটোনমাস ড্রাইভিং গাড়ি সর্বসমক্ষে হাজির করল চীনের সার্চ ইঞ্জিন এবং কৃত্রিম বুদ্ধিমত্তার অন্যতম পরিচিত সংস্থা বাইদু (Baidu)। যার নামকরণ হয়েছে Apollo RT6। বিশেষত্ব বলতে গাড়িটির স্টিয়ারিং হুইলটি প্রয়োজন মতো খোলা ও লাগানো যাবে। এটি আদতে একটি রোবোট্যাক্সি, অর্থাৎ  ব্যক্তিগত ব্যবহারের বদলে ক্যাব হিসাবে ব্যবহারে Apollo RT6 এর উপর গুরুত্ব আরোপণ করা হয়েছে।

বাইদু জানিয়েছে তাদের রোবোট্যাক্সি ফ্লিটে শীঘ্রই জায়গা পাবে Apollo RT6। কারণ চীনে স্বয়ংক্রিয় গাড়ির প্রতি মানুষের উচ্চাকাঙ্ক্ষা বেড়ে চলেছে।  সংস্থাটি ২০২৩-এর শেষ থেকে গাড়িগুলি রাস্তায় নামানোর পরিকল্পনা করছে। এই প্রসঙ্গে বাইদুর সহ প্রতিষ্ঠাতা এবং সিইও রবিন লি বলেন, “ আমরা হাজার হাজার Apollo RT6 গাড়ি বাজারে মোতায়েন করার লক্ষ্য রাখছি। আমরা এমন এক ভবিষ্যতের দিকে এগিয়ে চলেছি যখন একটি সাধারণ ট্যাক্সির চাইতে রোবোট্যাক্সিতে চাপার খরচ কম পড়বে।”

তবে এই প্রথম নয়, ইতিমধ্যেই Apollo Go নামে স্বয়ংচালিত গাড়িতে যাত্রীদের গন্তব্যে পৌঁছে দেওয়ার পরিষেবা দেয় বাইদু। চালকের আসনে একজন ব্যক্তি কেবলমাত্র যাত্রীদের নিরাপত্তার জন্য উপস্থিত থাকেন। এটি চীনের বেইজিং, সাংঘাই, শেনজেনের মত বড় শহরগুলির রাস্তায় চালানো হয়। Apollo RT6 গাড়িতেও অটোনোমাস ড্রাইভিংয়ের চতুর্থ স্তরের সমক্ষমতা দেওয়া হয়েছে।

রাস্তায় চলাচলের জন্য Apollo RT6-এ কোনো চালকের প্রয়োজন পড়বে না। তবে শহরের একটি নির্দিষ্ট অঞ্চলেই এর পরিষেবা চালু করা হবে। চালকের অভাব পূরণ করতে এতে দেওয়া হয়েছে আটটি লিডার এবং ১২টি ক্যামেরা। অন্যদিকে, বৈদ্যুতিক স্বয়ংক্রিয় গাড়ির প্রযুক্তি তৈরির অন্যতম স্রষ্টা টেসলার কর্ণধার ইলন মাস্ক মনে করেন এই ক্ষেত্রে এরকম নতুন উদ্ভাবন গাড়ি চালানোর ক্ষেত্রে মানুষের ভুল ত্রুটিগুলি এড়িয়ে যেতে সহায়তা করবে।

সঙ্গে থাকুন ➥