Redmi K20 সিরিজের ভবিষ্যত অন্ধকার, শেষ MIUI 12 আপডেটে একগুচ্ছ সমস্যার সম্মুখীন ইউজাররা

Updated on:

Redmi K20 সিরিজের স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য এক বেশ জটিল সমস্যা এসে উপস্থিত হয়েছে। এরফলে ফোনগুলির ভবিষ্যত নিয়ে প্রশ্ন উঠে গেছে। উল্লেখ্য যে, ২০১৯ সালে Xiaomi (শাওমি)-র সাব-ব্র্যান্ড Redmi তাদের Redmi K20 সিরিজটি মিড-রেঞ্জে মার্কেটে এনেছিল। এই সিরিজের স্মার্টফোনগুলিকে Android 9 Pie ভিত্তিক MIUI 10-এর সাথে লঞ্চ করা হয়েছিল। সংস্থার বেশিরভাগ Android ফোনের মতো এই হ্যান্ডসেটগুলিরও তিন বছরের সাপোর্ট পাওয়ার কথা ছিল। এবং সেই প্রথামতোই খুব সম্প্রতি ফোনগুলিতে MIUI 12 (এমআইইউআই ১২) আপডেট আসে এবং সেখান থেকেই সমস্যার সূত্রপাত! এই সমস্যার সম্মুখীন হয়েছেন চীন বাদে ভারত সহ বিশ্বের একাধিক দেশের ইউজার।

অনলাইনে বেশ কয়েকজন ব্যবহারকারী জানিয়েছেন যে, এমআইইউআই ১২ আপডেটের পর থেকে রেডমি কে২০ সিরিজের ফোনগুলি একাধিক সমস্যায় জর্জরিত হয়ে গেছে। এক্ষেত্রে বলে রাখি যে, এমআইইউআই ১২ ছিল রেডমি কে২০ সিরিজের জন্য তৃতীয় বড় সফ্টওয়্যার আপডেট। অর্থাৎ তিন বছরের আপডেটের ক্ষেত্রে এটিই ছিল ফোনগুলির শেষ আপডেট, অর্থাৎ হ্যান্ডসেটগুলির আর কোনো আপডেট পাওয়ার সম্ভাবনা নেই। কিন্তু এই শেষ আপডেটের দরুন সমস্যায় জর্জরিত ফোনগুলি তাহলে কীভাবে ঠিক হবে? কোম্পানি কি আদৌ আর আপডেট আনবে? এই চিন্তাই এখন ঘিরে রেখেছে রেডমি কে২০ সিরিজের ব্যবহারকারীদের।

জানা গেছে যে, কে২০ ব্যবহারকারীরা এমআইইউআই ১২ আপডেটের পর থেকে অ্যাপ ডাউনলোডের ক্ষেত্রে সমস্যা, ফ্লোটিং উইন্ডোজ আটকে যাওয়া, গেমিংয়ের সময় FPS ড্রপ ইস্যু, কীবোর্ড ওভারল্যাপিংয়ে সমস্যা, নোটিফিকেশন গ্রুপিং ইস্যু সহ আরও অনেক সমস্যার কথা জানিয়েছেন। সম্ভবত একাধিক বাগের উপস্থিতির কারণেই ইউজাররা এই সমস্যার সম্মুখীন হয়েছেন। অভিযোগের তালিকাটি লম্বা হলেও শাওমির পক্ষ থেকে এখনও যুক্তিসঙ্গতভাবে কোনো কার্যকরী প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে কোম্পানির সাপোর্ট বট স্ক্রিপ্টেড মেসেজের মাধ্যমে ইউজারদের জানিয়েছে যে, তারা যেন ডাইরেক্ট মেসেজের মাধ্যমে সংস্থার সাথে সংস্পর্শে থাকে।

ব্যবহারকারীরা জানিয়েছেন যে, সমস্যাগুলি রিপোর্ট হওয়ার পরে প্রায় ছয় মাস অতিবাহিত হয়ে গেছে। কিন্তু এখনও পর্যন্ত শাওমি কমিউনিটির মাত্র একজন মডারেটর প্রতিক্রিয়া জানিয়েছেন এবং বলেছেন যে, ফোনগুলি আর কোনো আপডেট পাবে না, যা বেশ দুর্ভাগ্যজনক। কারণ তাহলে এই সমস্যাগুলির সমাধান হবে কীভাবে? আর যদি ভবিষ্যতে কোনো আপডেট নাই আসে, তাহলে কি ধরে নেওয়া যেতে পারে যে রেডমি কে২০ সিরিজের ফোনগুলি কার্যত মৃত? যদিও শাওমি এখনও আনুষ্ঠানিকভাবে কোনো প্রতিক্রিয়া জানায়নি, তাই কীভাবে এই সমস্যার সমাধান হবে তার উত্তর একমাত্র সময়ই দিতে পারবে।

প্রসঙ্গত জানিয়ে রাখি, চীনে কিন্তু Redmi K20 সিরিজের ফোনগুলি রেগুলার আপডেট পেয়ে যাচ্ছে। তাহলে কি দেশীয় মার্কেটকে সংস্থাটি বিশেষ অগ্রাধিকার দিচ্ছে? কিন্তু এত নামজাদা কোম্পানির কাছ থেকে এরকম ব্যবহার তো আশা করা যায় না! তাই আমরা আশা করব যে, Xiaomi খুব শীঘ্রই আনুষ্ঠানিকভাবে ভারত সহ বিশ্বের অন্যান্য দেশে K20 সিরিজের ফোনগুলির জন্য নতুন আপডেট নিয়ে আসবে এবং হ্যান্ডসেটগুলিতে বর্তমান আপডেটের দরুন আগত যাবতীয় সমস্যার সমাধান করবে।

সঙ্গে থাকুন ➥