Samsung Galaxy S23 Ultra আসতে পারে ২০০ মেগাপিক্সেল ISOCELL HP3 ক্যামেরা সেন্সরের সাথে

Updated on:

দক্ষিণ কোরিয়া ভিত্তিক টেক ব্র্যান্ড Samsung গত বছরের সেপ্টেম্বর মাসে তাদের প্রথম ২০০ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর ISOCELL HP1 ঘোষণা করেছিল। এখন একটি সাম্প্রতিক রিপোর্ট অনুসারে, স্যামসাং ইলেকট্রনিক্স মোবাইল ডিভিশন এবং স্যামসাং ইলেক্ট্রো-মেকানিক্স বিভাগ বর্তমানে আরো উন্নত একটি ২০০ মেগাপিক্সেল সেন্সরের উপর কাজ করছে, যা ISOCELL HP3 নামে আসবে। এই কার্যাধীন সেন্সরটি সংস্থাটি আসন্ন ফ্ল্যাগশিপ স্মার্টফোনের সাথে আত্মপ্রকাশ করবে বলেও দাবি করা হয়েছে রিপোর্টে৷ সেক্ষেত্রে, Samsung Galaxy S22 লাইনআপের সাক্সেসর ভার্সন রূপে আগত Galaxy S23 সিরিজে এই সেন্সর ব্যবহার করা হতে পারে বলে আশা করা হচ্ছে। প্রসঙ্গত, ISOCELL HP1 নামের ২০০ মেগাপিক্সেল মোবাইল ইমেজ সেন্সরের আপগ্রেডেড সংস্করণ রূপে ISOCELL HP3 সেন্সরটি বাজারে আসবে। আর সর্বাধিক ইমেজ রেজোলিউশন অফার করার জন্য এই সেন্সরে একটি নতুন পিক্সেল-বিনিং টেকনোলজি ব্যবহার করা হয়েছে বলেও জানা গেছে।

দক্ষিণ কোরিয়ান-ভিত্তিক ওয়েবসাইট, ইটিনিউজ (ETNews) -এর একটি প্রতিবেদন অনুসারে, স্যামসাং এখন ISOCELL HP3 নামের একটি আপডেটেড ভার্সনের ২০০ মেগাপিক্সেল সেন্সরের উপর কাজ করছে। এক্ষেত্রে, স্যামসাং ইলেকট্রনিক্স ৩০% উৎপাদনের জন্য দায়ী এবং ইলেক্ট্রো-মেকানিক্স ডিভিশন বাকি ৭০% পরিচালনা করছে। আশা করা হচ্ছে যে, ২০২৩ সালে প্রত্যাশিত স্যামসাং গ্যালাক্সি এস২৩ আল্ট্রা (Samsung Galaxy S23 Ultra) স্মার্টফোনে সংস্থাটি তাদের এই নতুন ২০০ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর ব্যবহার করতে পারে।

যদিও ISOCELL HP3 সেন্সরের স্পেসিফিকেশন এই মুহূর্তে অজানা। তবে সেন্সরটি যে ২০০-মেগাপিক্সেল রেজোলিউশন অফার করবে এটা নিশ্চিত। যা এটিকে কোনো হ্যান্ডসেটে থাকা সবচেয়ে বড় সেন্সরগুলির মধ্যে একটি করে তুলবে। কেননা, স্যামসাং বর্তমানে তাদের Galaxy S22 Ultra, Galaxy S20, এবং Galaxy S21 মডেলগুলিতে ১০৮-মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর সহ হাই-রেজোলিউশন রিয়ার ক্যামেরা মডিউল অফার করে থাকে।

কার্যকারিতার দিক থেকে আসন্ন ISOCELL HP3 সেন্সরের সাথে পূর্বসূরি ISOCELL HP1 -এর খানিকটা মিল থাকবে বলে আশা করা হচ্ছে। এক্ষেত্রে, পূর্বসূরিটি ০.৬৪μm (মাইক্রোন পিক্সেল) পিক্সেল সাইজের সাথে এসেছে। আর, এটিকে সংস্থার নিজস্ব তথা লেটেস্ট ক্যামিলিয়ন সেল পিক্সেল-বিনিং টেকনোলজির সাথে সজ্জিত করে নিয়ে আসা হয়েছে, যা পরিবেশের উপর নির্ভর করে টু-বাই-টু (২x২), ফোর-বাই-ফোর (৪x৪) অথবা ফুল পিক্সেল লেআউট ব্যবহার করে ইউজারদের ১২.৫ মেগাপিক্সেল এবং ২০০ মেগাপিক্সেল রেজোলিউশনের মধ্যে ছবি ক্যাপচার করার অনুমতি দেয়। এছাড়া ভিডিও শুটের ক্ষেত্রে, ISOCELL HP1 সেন্সরটি ফোর-বাই-ওয়ান (৪x১) পিক্সেল-বিনিং মোডে ৩০fps (ফ্রেম পার সেকেন্ড)-এ ৮কে (8K) ভিডিও রেকর্ড করতে দেবে।

যাইহোক, স্যামসাংয়ের ISOCELL HP3 সেন্সরের উপর কাজ করার তথ্য যদি সত্য প্রমাণিত হয়, তাহলে আপকামিং স্যামসাং গ্যালাক্সি এস২৩, ২০০ মেগাপিক্সেল ক্যামেরার সাথে আসা প্রথম স্মার্টফোন হবে কি না তা সময় বলবে। উল্লেখ্য, Motorola সংস্থা তাদের আসন্ন Motorola Frontier ফোনে ২০০ মেগাপিক্সেল ISOCELL HP1 সেন্সর ব্যবহার করতে চলেছে বলে খবর পাওয়া গেছে। এছাড়া, Xiaomi চলতি বছরের দ্বিতীয়ার্ধে তাদের প্রথম ২০০ মেগাপিক্সেল ক্যামেরা যুক্ত স্মার্টফোন লঞ্চ করবে বলেও একটি সাম্প্রতিক রিপোর্টে দাবি করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥