ভারতে iPhone তৈরি করবে Tata Group, প্রথম ভারতীয় কোম্পানি হিসেবে Apple এর সাথে কাজ করার সুযোগ

Updated on:

Tata Group make assemble iPhones for Apple in India

Apple কয়েকদিন আগেই লঞ্চ করেছে তাদের ২০২২ সালের স্মার্টফোন লাইনআপ, iPhone 14। এই সিরিজের অধীনে চারটি ফোন এসেছে – iPhone 14, iPhone 14 Plus, iPhone 14 Pro, iPhone 14 Pro Max। Apple ইতিমধ্যেই নিশ্চিত করেছে যে, শীঘ্রই ভারতে তাদের এই নতুন আইফোন সিরিজ তৈরি হবে। আর এখন নতুন একটি রিপোর্টে দাবি করা হচ্ছে যে, আমেরিকার টেক জায়ান্টটি এই কাজের জন্য Tata Group এর হাত মিলিয়েছে।

Bloomberg এর রিপোর্টে বলা হয়েছে যে, Apple এর সাপ্লায়ার, Wistron Corp ভারতের Tata Group এর সাথে হাত মিলিয়ে নতুন iPhone তৈরি করবে। এই দাবি যদি সত্যি হয় তাহলে, ভারতের প্রথম কোম্পানি হিসেবে iPhone তৈরির ছাড়পত্র জোগাড় করবে Tata Group। বলার অপেক্ষা রাখে না যে, এর ফলে ভারতীয় সংস্থাটির ব্যবসা আরও একটি নতুন দিকে প্রসারিত হবে। ইতিমধ্যেই তারা নুন থেকে স্টিল সহ সফটওয়্যার, প্রায় সমস্ত ব্যবসায় পা রেখেছে।

রিপোর্টে বলা হয়েছে, Tata Group এর টেকনোলজি ও Wistron Corp এর কর্মীদের দক্ষতাকে কাজে লাগাতে চাইছে Apple। সেই কারণেই ভারতীয় ও তাইওয়ানের কোম্পানি দুটি হাত মেলাতে চলেছে। যদিও তাদের মধ্যে শেয়ার কিভাবে ভাগ হবে তা এখনও সামনে আসেনি। এমনও হতে পারে যে, Wistron Corp এর কিছু শতাংশ শেয়ার কিনে নেবে Tata।

অথবা ভারতীয় সংস্থাটি Wistron Corp এর থেকে আইফোনের বোর্ড নিয়ে, নিজস্ব ফ্যাক্টরিতে iPhone অ্যাসেম্বল করতে পারে। এমন সম্ভাবনার কথাও উড়িয়ে দেওয়া যায় না। উল্লেখ্য, ২০১৭ সাল থেকে ভারতে iPhone তৈরি হচ্ছে। তবে এতদিন বেশিরভাগ পুরানো iPhone তৈরি করা হত। কিন্তু চীনের উপর থেকে ভরসা কমিয়ে Apple এখন ভারতে নতুন iPhone তৈরির পরিকল্পনা করছে।

সঙ্গে থাকুন ➥