আবাসনে বৈদ্যুতিক গাড়ির চার্জিং পয়েন্ট তৈরি করবে Tata, মন্ত্রীর উপস্থিতিতে মৌ সাক্ষর

Updated on:

ভারতে বৈদ্যুতিক চার্জিং স্টেশন তৈরিতে অংশ নেওয়ার কথা ঘোষণা করল টাটার শাখা টাটা পাওয়ার (Tata Power)। এই মর্মে আবাসন তৈরির সংস্থা ন্যাশনাল রিয়েল এস্টেট ডেভলপমেন্ট কাউন্সিল (NAREDCO)-র সাথে গাঁটছড়া বেঁধেছে টাটা পাওয়ার। সংস্থাদ্বয় যৌথভাবে মহারাষ্ট্রে তাদের মেম্বারদের জমিতে ৫,০০০ ইভি চার্জিং পয়েন্ট গড়ে তুলবে।

মহারাষ্ট্রের পর্যটন এবং পরিবেশ মন্ত্রী আদিত্য থ্যাকারের উপস্থিতিতে সংস্থা দু’টি নিজেদের মধ্যে চুক্তি স্বাক্ষর করেছে। এই পদক্ষেপের ফলে সে রাজ্যে বৈদ্যুতিক যানবাহনের ব্যবহার বৃদ্ধির ক্ষেত্রে উত্থান ঘটবে বলে আশা করা যায়। এই প্রসঙ্গে টাটা পাওয়ারের সিইও এবং এমডি প্রবীর সিনহা বলেন, “মহারাষ্ট্রে টাটা পাওয়ার এবং NAREDCO-কে বৈদ্যুতিক চার্জিং স্টেশনের পরিকাঠামোর প্রসার ঘটাতে দেওয়ার জন্য আমরা সে রাজ্য সরকারের কাছে কৃতজ্ঞ। এর ফলে একটি নির্দিষ্ট পণ্য ব্যবহার করেন এমন উপভোক্তারা একটি কার্যকরী ইলেকট্রিক ভেহিকেল ইকোসিস্টেম পাবেন। ফলে সবুজায়নের জাতীয় স্তরের প্রক্রিয়াতে আমরা অংশগ্রহণ করতে পারব।”

NAREDCO-র জমিতে এই ইভি চার্জিং সলিউশন গড়ে তুলবে টাটা পাওয়ার। প্রয়োজনমতো এগুলির নির্মাণ, রক্ষণাবেক্ষণ এবং আপগ্রেডেশনের দায়িত্ব পালন করবে তারা। NAREDCO-র সদস্যরা চার্জিং স্টেশনগুলি থেকে Tata Power-এর EZ Charge মোবাইল অ্যাপের মাধ্যমে চার্জ করাতে এবং অনলাইনে বিল পেমেন্ট করতে পারবেন।

টাটা পাওয়ারের কথানুযায়ী এই যৌথ উদ্যোগের ফলে কার্বনের নির্গমন কমার পাশাপাশি বৈদ্যুতিক যানবাহনের প্রসার ঘটবে মহারাষ্ট্রে। প্রসঙ্গত, Apollo Tyres, HPCL, TVS Motors, Rustomjee গোষ্ঠীর সাথে জোট বেঁধেছে টাটা পাওয়ার। ইতিমধ্যেই সংস্থাটি মহারাষ্ট্রে ৫০০-র অধিক পাবলিক এবং সেমি-পাবলিক চার্জিং পয়েন্ট স্থাপন করেছে এবং অন্যান্য শহরে ১,৫০০-এর বেশি ইভি চার্জিং পয়েন্ট ইন্সটলের পরিকল্পনা করছে।

সঙ্গে থাকুন ➥