Car Buyers: দেশে প্রতি পাঁচ জনের মধ্যে দু’জন কিনছেন এই ধরনের গাড়ি, বদলাচ্ছে ট্রেন্ড

Updated on:

ভারতে এসইউভির চাহিদা যে বাড়ছে, তা আঁচ করা গিয়েছিল। কিন্তু সেই জল যে এতদূর গড়িয়েছে, তা বোঝা যায়নি। সম্প্রতি পরিসংখ্যান প্রকাশ পেতেই চক্ষু চড়কগাছ হয়েছে বহু মানুষের। যেখানে দেখা যাচ্ছে ২০২২-এর প্রথম পাঁচ মাসে প্রতি পাঁচ জনের মধ্যে দু’জন ক্রেতা একটি এসইউভি বেছে নিয়েছেন। যেখানে ২০১৫ সালে বিক্রি হওয়া গাড়ির ৫০% ছিল ছোট হাচব্যাক প্রকৃতির মডেল, সেখানে এই উলট পূরাণ নতুন ট্রেন্ডের ইঙ্গিত। এই জাতীয় গাড়ির চাহিদা বাড়তে দেখে সংস্থাগুলিও নিত্যনতুন ফিচারে ঠাসা এন্ট্রি লেভেল এসইউভি গাড়ি ভারতে লঞ্চ করছে। এ দেশের গাড়ি বাজারে কমদামি এসইউভির মার্কেট শেয়ার এখন ২১% মার্কেট।

দেশের প্রথম ও দ্বিতীয় বৃহত্তম যাত্রী গাড়ি নির্মাতা মারুতি সুজুকি (Maruti Suzuki) ও হুন্ডাই (Hyundai)। ইতিমধ্যেই Venue সাব কম্প্যাক্ট এসইউভি-র ফেসলিফ্ট মডেল লঞ্চ করেছে হুন্ডাই। আর মারুতির Brezza এসইউভির নতুন মডেল উন্মোচিত হবে এ মাসের অন্তিন দিনে (৩০ জুন)। এসইউভি সেগমেন্টে নিজেদের আধিপত্য বিস্তার করতেই এত তারাহুড়ো বলে মনে করা হচ্ছে। যদিও এসইউভি মার্কেটে অন্যান্যদের টেক্কা দিয়ে লড়াই জমিয়ে দিচ্ছে টাটা মোটরস (Tata Motors) এবং কিয়া (Kia)।

ভাবতে গেলে অবাক হতে হয়, গত বছর ভারতে যেখানে মোট ৩,৬৫,০০০ হাচব্যাক মডেল বিক্রি হয়েছে, সেখানে এন্ট্রি লেভেল এসইউভি গাড়ির বিক্রির পরিমাণ ৬,৩৮,০০০। আবার এ বছরের জানুয়ারি থেকে মে পর্যন্ত দেশে বিক্রি হওয়া গাড়ির ৪১% এসইউভি। ২০১৫-র নিরিখে যা ১৩.৫% বেশি। উক্ত সময়ে হ্যাচব্যাক গাড়ির বিক্রি ৪৯% থেকে কমে ৩৫% হয়েছে।

এদিকে গত দু’বছর (২০২০ ও ২০২১) ধরে এসইউভি গাড়ি বাজার একচ্ছত্র অধিপত্য বজায় রেখেছে কোরিয়ার সংস্থা হুন্ডাই। আগামী দিনেও নিজেদের জায়গা ধরে রাখতে পারবে বলে আত্মবিশ্বাসী সংস্থাটি। এই প্রসঙ্গে হন্ডাই মোটর ইন্ডিয়ার ডিরেক্টর তরুণ গর্গ (সেলস, মার্কেটিং ও সার্ভিস) বলেন, “বর্তমানে যা দেখা যাচ্ছে সেটি সম্পূর্ণ নির্ভর করছে সেমিকন্ডাক্টর চিপের জোগানের উপর, চাহিদার উপর নয়।” অর্থাৎ গর্গ বলতে চেয়েছেন, চিপের জোগান বাড়লে, বিক্রির সংখ্যা তরতরিয়ে বাড়বে। তিনি জানান পুরনো Venue-এর ২০,০০০-২৫,০০০ ইউনিট অর্ডারের ডেলিভারি বাকি আছে। একই সাথে Venue-এর নতুন মডেল এ পর্যন্ত ১৫,০০০ বুকিং পেয়েছে বলে তিনি জানিয়েছেন।

সঙ্গে থাকুন ➥