অফারেও মন গলছে না গ্রাহকদের, ব্যর্থতার কারণ খুঁজতে ব্যস্ত Vi

Updated on:

পতনের মুখে বেসরকারি টেলিকম গোষ্ঠী Vodafone Idea বা Vi -এর গ্রাহক ভিত্তি। এক্ষেত্রে কিছুদিন আগে পর্যন্ত নতুন 4G গ্রাহকেরা যে হারে সংস্থার পরিষেবা গ্রহণ করছিলেন, সম্প্রতি তাতে ঘাটতি দেখা গেছে বলে সংস্থার পক্ষ থেকে স্বীকার করা হয়েছে। নতুন গ্রাহক অন্তর্ভুক্তির ক্ষেত্রে চেষ্টার কোনো কসুর করা না হলেও, 4G গ্রাহকেরা ঠিক কি কারণে তাদের পরিষেবা থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন, Vi কর্মকর্তারা আপাতত তার কারণ খুঁজতে ব্যস্ত। সংস্থার ম্যানেজিং ডিরেক্টর রবিন্দর টক্করের মতে, অন্যান্য টেলকোগুলির সাথে একযোগে রিচার্জ ট্যারিফের দাম বাড়ানোর কারণেই তাদের 4G গ্রাহক ভিত্তিতে সাম্প্রতিক পতন লক্ষ্য করা গিয়েছে। সংবাদ সংস্থা ET Telecom -এ সম্পর্কে একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে।

ET Telecom -এর প্রতিবেদন অনুযায়ী, সম্প্রতি একটি ইনভেস্টার কলের জবাব দিতে গিয়ে Vi ম্যানেজিং ডিরেক্টর রবিন্দর টক্কর জানিয়েছেন যে ২০২১ সালের শেষ প্রান্তিকে তাদের সংস্থা প্রায় ৫.৮ মিলিয়ন গ্রাহক চ্যুতির সম্মুখীন হয়েছে। তাছাড়া পূর্ববর্তী ত্রৈমাসিকের নিরিখে আলোচ্য সময়পর্বে তারা ০.৯ মিলিয়ন ডেটা সাবস্ক্রাইবার হারিয়েছেন বলেও টক্করের দাবী।

গ্রাহক ভিত্তিতে হঠাৎ কেন এই পতন তার জবাবে টক্করের মন্তব্য আমরা পূর্বেই উল্লেখ করেছি। সংস্থার গ্রাহক চ্যুতির জন্য তিনি নভেম্বর মাসের ট্যারিফ মূল্য বৃদ্ধিকেই দায়ী করেছেন। তবে নেতিবাচক ফলাফল সত্ত্বেও তার বক্তব্যে ট্যারিফের বাড়তি দাম পুনর্বিবেচনার কোনো আশ্বাস শোনা যায়নি। যদিও তিনি স্বীকার করেছেন যে, ট্যারিফের বর্ধিত মূল্য এবং Weekend Data Rollover সহ অন্যান্য বেশ কিছু সুবিধা তুলে নেওয়ার ফলে তাদের গ্রাহক ভিত্তি আগামীদিনে আরো প্রভাবিত হতে পারে।

উল্লেখ্য, সামগ্রিক হিসেবের কথা মাথায় রাখলে এই মুহূর্তে Vi ভারতীয় টেলিকম ক্ষেত্রের অন্যতম অলাভজনক কোম্পানি। শুধুমাত্র শেষ তিন মাসে তাদের মোট ক্ষতির পরিমাণ ৭১৪৪.৬ কোটি থেকে বেড়ে ৭২৩৪.১ কোটি টাকায় পর্যবসিত হয়েছে। আগামীদিনে এই অঙ্ক সংস্থার পরিচালন এবং সুদ সংক্রান্ত ব্যয়ের তালিকায় সামিল হতে পারে।

সঙ্গে থাকুন ➥