ভারতে 5G নেটওর্য়াকের প্রথম সফল প্রদর্শন Airtel-এর

airtel-5g-network-test-successful-ready-to-launch.jpg

দেশে 5G-র আগমনের পথ তরান্বিত করে গতকাল বড়ো ঘোষণা করলো এয়ারটেল (Airtel)। সুনীল মিত্তলের নেতৃত্বাধীন সংস্থাটি জানিয়েছে যে ভারতের প্রথম টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থা হিসেবে তারা সাফল্যের সাথে ফাইভ-জি সার্ভিসের সফল প্রদর্শন করে দেখিয়েছে। এয়ারটেলের দাবি, প্রয়োজনীয় স্পেক্ট্রাম হাতে পেলেই তারা হাই-স্পিড টেকনোলজি দেশে চালু করে দিতে পারবে।

হায়দরাবাদে কোম্পানির নিজস্ব এগজ়িস্টিং লিবারলাইজড স্পেক্ট্রামকে এনএসএ (নন-স্ট্যান্ডোলোন) প্রযুক্তির সাহায্য নিয়ে ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডে এয়ারটেল ৫জি নেটওয়ার্কের পরীক্ষা করেছে। ডায়নামিক স্পেক্ট্রাম শেয়ারিং ব্যবহার করে এয়ারটেলের দাবি, তারা একই স্পেক্ট্রাম ব্লক থেকে ৫জি ও ৪জি সংযোগ পরিচালনা করেছে। সহজ ভাষায় বললে, ৪জি নেটওয়ার্কেই তারা ৫জি প্রযুক্তি পরীক্ষা করেছে। এয়ারটেলের তরফে জানানো হয়েছে, কোম্পানি এগজ়িস্টিং ৪জি স্পেক্ট্রাম ব্যান্ডের সাহায্য নিয়ে মিড-ব্যান্ড ছাড়াই বাণিজ্যিকভাবে ৫জি পরিষেবা চালু করতে পারে। তবে বিশেষত মিড-ব্যান্ডে সরকার ৫জি স্পেক্ট্রাম মঞ্জুর করা পর্যন্ত তারা অপেক্ষা করবে।

এয়ারটেল দাবি করেছে, নতুন এই ৫জি নেটওয়ার্ক হালফিলের প্রযুক্তির তুলনায় ১০ গুণ বেশি স্পিড, ১০ গুণ অধিক ল্যাটেন্সি এবং ১০০ শতাংশ কনকারেন্সি দিতে সক্ষম। হায়দ্রাবাদে পরীক্ষামূলকভাবে চালানো ৫জি নেটওয়ার্কের ক্ষমতার কথা জানাতে গিয়ে এয়ারটেল বলেছে, ব্যবহারকারীরা ৫জি স্মার্টফোনে কয়েক সেকেন্ডের মধ্যেই একটি পূর্ণ দৈর্ঘ্যের সিনেমা ডাউনলোড করতে সমর্থ হয়েছিল।

এয়ারটেলের সিই গোপল ভিত্তলের বক্তব্য, যখন আমরা ৫জি চালু করে বাণিজ্যিকভাবে সেটি উপলব্ধ করাবো, শুধুমাত্র মার্কেটংয়ের ওপর নির্ভর না করে অবশ্যই এর পূর্ণ শক্তি থাকতে হবে। গ্রাহকেরা ৫জি নেটওয়ার্কের সম্পূর্ণ অভিজ্ঞতা দিতে আমাদের বিশেষত মিড-ব্যান্ডে আরও স্পেক্ট্রাম প্রয়োজন।

অন্যদিকে এয়ারটেলের প্রধান প্রতিদ্বন্দ্বী তথা দেশের এক নম্বর টেলকো জিও ভারতে ৫জি নেটওয়ার্ক নিয়ে পরীক্ষা নিরীক্ষা শুরু করেছে বলে সম্প্রতি ঘোষণা করেছে। চলতি বছরের মধ্যেই Reliance Jio ভারতে ৫জি পরিষেবা চালু করার দিকে ইঙ্গিত দিয়েছিল। ৪জি-র যুগ পেরিয়ে দেশে ফাইভ-জি পরিষেবা আনার লড়াইতে কে প্রথম বাজিমাত করে , সেটাই এখন দেখার বিষয়।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন