সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে নতুন রঙে সেজে হাজির হল Kawasaki Z900 এবং Z650

kawasaki-z900-and-z650-50th-anniversary-editions-unveiled

১৯৭২ সালে Kawasaki Z1-এর চাকা প্রথমবার গড়িয়েছিল। তারপর কেটে গিয়েছে দীর্ঘ পঞ্চাশ বছর। কাওয়াসাকির Z সিরিজের নতুন প্রজন্মের বাইকগুলি অরিজিনাল Z1-এর গরিমা আজও বহন করে চলেছে। Kawasaki Z1-এর সুবর্ণজয়ন্তী স্মরণীয় করে রাখতে খুব সম্প্রতি Z900 ও Z650-এর 50th Anniversery Edition লঞ্চের ঘোষণা করেছে কাওয়াসাকি। সংস্থাটি বিশেষ আপডেট হিসেবে বাইকগুলোতে নতুন রঙের ব্যবহার করেছে।

50th Anniversery Edition Kawasaki Z900 ও Z650 নতুন ফায়ারক্র্যাকার রেড পেইন্ট স্কিমে সাজানো হয়েছে। ৮০-এর দশকে Kawsaki Z1100 GP-এর হাত ধরে যা দারুণ জনপ্রিয় হয়েছিল। লাল রঙের সঙ্গে আইকনিক মডেলটির মতো Kawasaki Z900 ও Z650-এ সাদা ও কালো রঙের গ্রাফিক্স রয়েছে। পাশাপাশি, মোটরসাইকেলগুলোতে ‘কাওয়াসাকি’ লোগোটি সোনালী অক্ষরে লেখা। এছাড়া ফুয়েল ট্যাঙ্কের উপরে স্পেশ্যাল 50th Anniversery এমব্লেম’ বা প্রতীক রয়েছে।

উল্লেখ্য, বাইকগুলোতে অভ্যন্তরীণ দিক থেকে কোনও পরিবর্তন নেই। Kawasaki Z650 পূর্বের ন্যায় চলবে ৬৪৯ সিসি প্যারালাল টুইট ইঞ্জিনে, যার আউটপুট ৬৭.৩ বিএইচপি ও ৬৪ এনএম। অন্য দিকে, Kawasaki Z900-এ রয়েছে ৯৪৮ সিসি ইনলাইন ফোর সিলিন্ডার ইঞ্জিন, যার ক্ষমতা ১২৩ বিএইচপি ও ৯৮ এনএম।

50th Anniversery Edition Kawasaki Z900 ও Z650 প্রথমে জাপানে উপলব্ধ হবে। তারপর নিয়ে আসা হবে গ্লোবাল মার্কেটে। বাইকগুলো ভারতেও পা রাখবে। তবে সেগুলি এ দেশের বাজারে সীমিত সংখ্যায় ছাড়া হবে।

Shuvro primarily writes about smartphone and automobile industry. He is an assistant editor for techgup. Shuvro has a bachelor degree in English literature. His interest also includes cosmopolitan affairs, scientific discoveries, and quizzing.