ডিসপ্লের মধ্যে লুকানো থাকবে ক্যামেরা, ৯০ হার্টজ রিফ্রেশ রেটের সাথে আসছে একাধিক আন্ডার ডিসপ্লে ক্যামেরা ফোন

May under-Display Camera Phones may come late 2021 Could be Limited to 90Hz Refresh Rate

আধুনিক সময়ের সাথে তাল মিলিয়ে স্মার্টফোনের ডিসপ্লে সাইজ যেমন বড় হয়েছে, তেমনই হাজার রকম ফিচারের সাথে এগুলিতে যুক্ত হয়েছে ১২০ হার্টজ স্ক্রিন রিফ্রেশ রেটের মত সুবিধাও। এখন তো আবার বেশ কিছু ফ্ল্যাগশিপ ফোন ১৪৪ হার্টজ পর্যন্ত রিফ্রেশ রেট বা অ্যাডাপ্টিভ রিফ্রেশ রেট ফিচারও সরবরাহ করছে যেখানে কোনো কন্টেন্ট, ডিসপ্লের সাথে সর্বাধিক সামঞ্জস্যপূর্ণ ফ্রিকোয়েন্সিটি গ্রহণ করে। অন্যদিকে বেশিরভাগ বাজেট ফোনে দেখা যাচ্ছে ৯০ হার্টজ রিফ্রেশ রেট। শুধু তাই নয়, গতবছর থেকেই স্মার্টফোন ব্র্যান্ডগুলি ডিসপ্লে ইঞ্জিনিয়ারিংয়ের ক্ষেত্রে আরো নতুনত্ব আনার কথা ভাবছে, যার ফলে হালফিলের স্মার্টফোনগুলিতে দেখা যাচ্ছে আন্ডার-ডিসপ্লে ক্যামেরা। যদিও ZTE Axon 20 5G এর মত আপাতত কয়েকটি ডিভাইসেই এই প্রযুক্তি দেখা গেছে, তবে সাম্প্রতিক রিপোর্ট বলছে, এই বছরের শেষের দিকে আন্ডার-ডিসপ্লে ক্যামেরাযুক্ত আরো বেশ কয়েকটি ফ্ল্যাগশিপ ডিভাইস লঞ্চ হবে এবং তবে এগুলিতে ৯০ হার্টজ রিফ্রেশ রেট থাকবে বলে মনে করা হচ্ছে।

টিপস্টার, ডিজিটাল চ্যাট স্টেশন উইবো (Weibo) একটি পোস্টে জানিয়েছেন, আন্ডার-ডিসপ্লে ক্যামেরা ফোনগুলি বর্তমানে প্রোটোটাইপ পর্যায়ে রয়েছে, যাতে সর্বোচ্চ ৯০ হার্টজ পর্যন্ত রিফ্রেশ রেট দেখা যেতে পারে। আসলে এই জাতীয় ফোনগুলির ডিসপ্লে প্যানেল এবং ফ্রন্ট ক্যামেরা অঞ্চলে প্রয়োজনীয় ফ্রিকোয়েন্সির পার্থক্যের কারণে একটি ইঞ্জিনিয়ারিং ব্যারিয়ার সৃষ্টি হয়। ফলে ক্যামেরা এবং ডিসপ্লের মধ্যে সামঞ্জস্য রাখতে ডিভাইসের রিফ্রেশ রেট সীমিত করা দরকার হয়ে পড়ে। আর এই কারণেই আন্ডার-ডিসপ্লে ক্যামেরা যুক্ত নামী-দামী ফোনগুলির স্ক্রিন রিফ্রেশ রেট ৯০ হার্টজে সীমাবদ্ধ থেকে যায়।

এই বিষয়ে ওই উইবো পোস্টে ইউজারদের দুরকম মত প্রকাশ করতে দেখা গেছে। কেউ কেউ উচ্চতর ডিসপ্লে রিফ্রেশ রেটের পরিবর্তে টাচ রেসপন্স ল্যাটেন্সির মানের উন্নতি দেখতে চাইছেন; আবার অনেকে বলেছেন যে, ডিভাইসে পাঞ্চ-হোল ফ্রন্ট ক্যামেরার বদলে ডিসপ্লের মধ্যে ক্যামেরা থাকলে তারা কোন সমস্যা দেখছে না।

তবে এই জাতীয় ফোনগুলিতে ৯০ হার্টজ ডিসপ্লে প্যানেলের মাধ্যমে প্রিমিয়াম অভিজ্ঞতা দেওয়ার চেষ্টা করা হলেও, যেহেতু একাংশ ডিভাইস (বিশেষত Asus ROG Phone সিরিজের মত গেমিং ফোনগুলিতে) ১৪৪ হার্টজ রিফ্রেশ রেট এসেছে, আবার উপলব্ধ হয়েছে অ্যাডাপ্টিভ রিফ্রেশ রেটের সুবিধাও (যেমনটা শুরুতে বলেছি)। তাই ক্যামেরা বা ডিসপ্লে আকর্ষণীয় করে তুলতে গিয়ে, আন্ডার-ডিসপ্লে ফোনগুলির নির্মাতারা একইভাবে সামগ্রিক ডিসপ্লে পারফরম্যান্সের সাথে আপস করে যাবেন কিনা এবং ইউজারদের কাছে বিষয়টি কতটা গ্রহণযোগ্য হবে সেটাই এখন দেখার বিষয়।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন