Ola ই-স্কুটার কেনার সামর্থ্য নেই? চিন্তা নেই, আগামী বছর আসছে সংস্থার কম দামী দু’চাকা বৈদ্যুতিক গাড়ি

একটি ব্র্যান্ড নিউ ইলেকট্রিক মোটরসাইকেল লঞ্চের পরিকল্পনা করছে ওলা

ola-low-price-electric-scooter-coming-next-year-design-key-features

ভারতের ইলেকট্রিক স্কুটারের বাজারে ইদানিং দু’টো নাম সবচেয়ে বেশি আলোচিত। Ola S1 ও S1 Pro৷ প্রযুক্তি ও কারিগরির দিক থেকে এই ই-স্কুটারগুলি বাকিদের পিছনে ফেলে দিয়েছে বলেই মত বিশেষজ্ঞদের। তবে দামের কারণে অনেকেই Ola ই-স্কুটার কিনতে চাইলেও হাত গুটিয়ে নিচ্ছেন। একটা বিদ্যুৎচালিত ই-স্কুটারের জন্য লাখ খানেক আর তার অ্যাডভ্যান্সড ভ্যারিয়েন্টের জন্য আরও হাজার তিরিশেক টাকা বেশি ব্যয় করা অনেকেরই সামর্থ্যে কুলোচ্ছে না। কম মূল্যের দু’চাকা বৈদ্যুতিক গাড়ি এনে সেইসব ক্রেতাদের ভরসা জিতে ব্যবসা জমানোর লক্ষ্যে এবার জোরকদমে নামছে ওলা ইলেকট্রিক (Ola Electric)।

উৎপাদন খরচ কমিয়ে সস্তায় বাজারে আনার লক্ষ্যে একাধিক সেগমেন্ট ফার্স্ট ফিচার নাও দিতে পারে ওলা। যেমন এর ডিজিটাল ড্যাশবোর্ডে টাচস্ক্রিন এবং স্মার্টফোনের সাথে কানেক্ট করার সুবিধা না মিলতে পারে৷ ক্রুজ কন্ট্রোল বা ভয়েস কমান্ড প্রযুক্তি না থাকতে পারে। সর্বোপরি ই-স্কুটারটি একটি ছোট ব্যাটারি প্যাক ও কম পাওয়ারের ইলেকট্রিক মোটর সহযোগে আসতে পারে।

ওলার নতুন কম দামী ইলেকট্রিক স্কুটার এক চার্জে অন্তত ১০০ কিলোমিটার পাড়ি দেওয়ার ক্ষমতা রাখবে। সর্বোচ্চ গতিসীমা ঘন্টা প্রতি ৭৫-৮০ কিলোমিটার রাখলেই যথেষ্ট। নয়া ই-স্কুটারে S1/S1 Pro -এর ডিজাইন অনুসরণ, নাকি প্রাকটিক্যাল ডিজাইনের উপর গুরুত্ব দিয়ে পুরোদস্তুর ফ্যামিলি স্কুটির লুক, কী থাকবে অজানা এখনও।

এছাড়াও একটি ব্র্যান্ড নিউ ইলেকট্রিক মোটরসাইকেল লঞ্চের পরিকল্পনা করছে ওলা। তবে এটি কেমন স্পেসিফিকেশন বা ফিচারের সাথে আসবে, দাম কেমন হবে, কিংবা কবে গ্রাহকের হাতে উঠবে, সেটা এখনও জানা যায়নি।

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷