HomeনিউজBig Basket-এর ২০ মিলিয়ন ইউজারের ব্যক্তিগত তথ্য অনলাইনে হাজির

Big Basket-এর ২০ মিলিয়ন ইউজারের ব্যক্তিগত তথ্য অনলাইনে হাজির

দিন দিন ইন্টারনেটের ওপর নির্ভরশীলতা যতোই বাড়ুক না কেন, অন্তর্জাল যে মাঝেমধ্যেই মাকড়সার আকার ধারণ করে এবং নেটিজেনরা সেখানের পতঙ্গের মত জড়িয়ে পড়েন – এমন দৃষ্টান্ত আকছার আমাদের সামনে এসে থাকে। বিভিন্ন অনলাইন জালিয়াতির ঘটনা ছাড়াও প্রকাশ্যে উপস্থিত হয় Facebook, Mobikwik ইত্যাদি বড় বড় প্ল্যাটফর্মগুলির ডেটা কেলেঙ্কারি, যেখানে ডেটা প্রাইভেসি ব্রিচের দরুন ইউজারের ব্যক্তিগত তথ্য বেহাত হয়ে যায়। সেক্ষেত্রে, জনপ্রিয় অনলাইন পিজ্জা রেস্তোঁরার চেইন Domino’s Pizza-এর পর এবার বড়সড় ডেটা বিপর্যয়ে নাম জড়িয়েছে দেশের অন্যতম জনপ্রিয় অনলাইন গ্রোসারি স্টোর Big Basket-এরও। আসলে, বেঙ্গালুরু-ভিত্তিক এই সংস্থাটির ওয়েবসাইটে প্রাইভেসি ব্রিচের দরুন গত বছর অক্টোবর মাসে প্রায় ২০ মিলিয়ন গ্রাহকদের ব্যক্তিগত ডেটা ফাঁস হয়ে যায়। কিন্তু তখনকার মত সেই ঘটনা ধামাচাপা পড়লেও বর্তমানে জানা গিয়েছে যে ওই সমস্ত ডেটা উপলব্ধ হয়েছে ডার্ক ওয়েবে। তাই আপনিও যদি বিগ বাস্কেটের গ্রাহক হন তাহলে আগের থেকেই সাবধান হয়ে যান!

টেকক্রাঞ্চের রিপোর্ট অনুযায়ী, বিগ বাস্কেট (Big Basket)-এর এই ডেটা বিপর্যয়ের নেপথ্যে থাকা শাইনিহান্টার্স (ShinyHunters) নামক হ্যাকার গোষ্ঠী, ইতিমধ্যেই সাইবার ক্রাইম ফোরামে এই গ্রোসারি সংস্থাটির ডেটাবেস ফাঁস করে দিয়েছে। ফলে এই ডেটাবেস থেকে গ্রাহকদের নাম, ফোন নম্বর, ঠিকানা, ইমেল অ্যাড্রেস এবং জন্ম তারিখের মতো ব্যক্তিগত তথ্যগুলিকে সরাসরি ডাউনলোড করা নেওয়া সম্ভব বলে টেকক্রাঞ্চের দাবি। তাছাড়া হডসন রক ফার্মের সহ-প্রতিষ্ঠাতা ও সিটিও অ্যালন গালও এই বিষয়ে টুইটারে একটি ছবি পোস্ট করেছেন।

শুধু তাই নয়, এই প্রসঙ্গে সাইবার ক্রাইম ফোরামের সদস্যরা দাবি করেছেন যে, এই কেলেঙ্কারির পর গ্রাহকদের প্রোফাইলের পাসওয়ার্ডগুলিকে এসএইচএ১ (SHA1) অ্যালগোরিদম ব্যবহার করে ক্র্যাক করার চেষ্টা করা হচ্ছে, যার মধ্যে ২ মিলিয়ন গ্রাহকদের পাসওয়ার্ড দুরাভিসন্ধীদের হাতে চলেও এসেছে। আবার ফোরামের অপর এক সদ্যসের বক্তব্য, ৭০০ হাজারেরও বেশি গ্রাহকরা যেহেতু তাদের প্রোফাইলের পাসওয়ার্ড হিসাবে ‘পাসওয়ার্ড’ শব্দটিকেই বেছে নিয়েছিল, তাই ওই প্রোফাইলগুলিতে সহজেই অ্যাক্সেস পাওয়া সম্ভব হয়েছে।

ডেটা প্রাইভিসি ব্রিচ থেকে নিজেদের সুরক্ষিত রাখতে কী করবেন বিগ বাস্কেটের গ্রাহকরা?

জনপ্রিয় ওয়েবসাইট ‘Have I Been Pwned’-এর দাবি, বিগ বাস্কেটের এই তথ্য ফাঁসের ঘটনায় জড়িত গ্রাহকদের সংখ্যা বর্তমানে বৃদ্ধি পেয়ে প্রায় ২৪,৫০০,০১১ -তে গিয়ে ঠেকেছে। যে সকল গ্রাহকদের ডেটা বিগ বাস্কেটের ব্রিচের দরুন ফাঁস হয়ে গেছে, তাদের প্রত্যেককে ইতিমধ্যেই ওয়েবসাইটটি ই-মেইল পাঠিয়ে সতর্ক করে দিয়েছে। তাই আপনিও যদি ‘Have I Been Pwned’ এর তরফ থেকে এরকম কোনো মেইল পান, তবে যত তাড়াতাড়ি সম্ভব আপনার পাসওয়ার্ড পাল্টে ফেলুন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

আরও পড়ুন