Aadhaar Update: আধার কার্ডের মোবাইল নম্বর ও ছবি কিভাবে আপডেট করবেন

আধার কার্ডের তথ্য সংশোধনের সময় আবেদনকারীর কাছে তার আধার আইডির সঙ্গে যুক্ত মোবাইল নম্বরের উপস্থিতি জরুরি

আমরা হয়তো অনেকেই জানি, বাড়িতে বসেই আধার কার্ড আপডেট (Aadhaar Card Update) করা যায়। অর্থাৎ এজন্য আগ্রহীকে আধার পরিষেবা কেন্দ্রের দ্বারস্থ হতে হয় না। উল্লেখ্য, ঘরে বসে একজন তার আধার কার্ডের একাধিক তথ্য (যেমন – নাম, ঠিকানা, জন্মতারিখ, বায়োমেট্রিক, মোবাইল নম্বর প্রভৃতি) সংশোধন বা আপডেটের সুযোগ পান, যা করোনা পরিস্থিতিতে খুবই স্বস্তিদায়ক ব্যাপার। সবথেকে বড় কথা হলো ল্যাপটপ ও কম্পিউটারের পাশাপাশি স্মার্টফোন ব্যবহার করেও আধার কার্ড আপডেট করা যায়।

স্মার্টফোনের মাধ্যমে আধার কার্ডের তথ্য সংশোধনের সময় আবেদনকারীর কাছে তার আধার আইডির সঙ্গে যুক্ত মোবাইল নম্বরের উপস্থিতি জরুরি। কেননা তথ্য সংশোধনের ক্ষেত্রে শুরুতেই সেই নম্বরে একটি ওটিপি (OTP) কোড পাঠানো হবে। আপডেট প্রক্রিয়াকে এগিয়ে নিয়ে যেতে হলে আবেদনকারীর পক্ষে সেই সঠিক ওটিপি কোড প্রদান করা আবশ্যিক। নচেৎ তার আবেদন গ্রাহ্য হবেনা।

ঘরে বসে Aadhaar Mobile Number Update করার সহজ উপায়

১। এজন্য প্রথমেই অফিসিয়াল UIDAI পোর্টালের (ask.uidai.gov.in) দ্বারস্থ হতে হবে।

২। এবার যে নম্বরটি আপডেট করবেন সেটি প্রদান করতে হবে।

৩। এরপর সঠিক ক্যাপচা (Captcha) কোড এন্টার করুন।

৪। এবার ‘Send OTP’ বিকল্পে ক্লিক করলেই ওয়েবসাইট থেকে একটি ওটিপি কোড আবেদনকারীর নম্বরে প্রেরণ করা হবে। সঠিকভাবে সেটি প্রদানের পর ‘Submit’ বিকল্প বেছে নিন।

৫। এবার আবেদনকারী/আপনার সামনে ‘Online Aadhaar Services’ নামাঙ্কিত একটি ড্রপডাউন মেনু (Dropdown Menu) ভেসে উঠবে। এখানে নাম, ঠিকানা, মোবাইল নম্বর, ই-মেইল আইডি সহ আরো কয়েকটি বিকল্প দেখা যাবে। এখান থেকে পরিবর্তনযোগ্য এক বা একাধিক বিকল্প বেছে নেওয়া যাবে।

৬। এবার আপডেটযোগ্য মোবাইল নম্বর প্রদানের পর অন্যান্য জরুরি ক্ষেত্রগুলি পূরণ করুন।

৭। ‘What do you want to update’ বিকল্প সিলেক্ট করেছেন কিনা যাচাই করে নিন।

৮। এবার আবেদনকারী/আপনি একটি নতুন পেজ দেখতে পাবেন। সেখানে সঠিক ক্যাপচা কোড প্রদান করলে মোবাইল নম্বরে পুনরায় একটি ওটিপি কোড পাঠানো হবে। সঠিকভাবে সেটি প্রদানের পর ‘Save & Proceed’ অপশনে ক্লিক করুন।

Aadhaar Card Photo Update করার জন্য নীচের পদ্ধতি অনুসরণ করতে হবে

১। ইউআইডিএআইয়ের (UIDAI) অফিসিয়াল ওয়েবসাইট ওপেন করুন।

২। এবার আধার এনরোলমেন্ট ফর্ম (Aadhaar Enrollment Form) ডাউনলোড করতে হবে।

৩। আধার কার্ডের ছবি পরিবর্তনের জন্য প্রয়োজনীয় তথ্য প্রদানের মাধ্যমে ফর্ম পূরণ করুন।

৪। এরপর নিকটবর্তী আধার এনরোলমেন্ট সেন্টারে ফর্ম জমা দিন। সেখানেই পরিষেবা কেন্দ্রের কর্মচারী বায়োমেট্রিক যাচাইয়ের পর আপনার নতুন ছবি তুলে নেবেন।

৫। ছবি পরিবর্তনের পরিষেবা ব্যবহারের জন্য জিএসটি (GST) মূল্য সহ মোট ২৫ টাকা জমা দিতে হবে।

৬। অ্যাপ্লিকেশন দাখিলের পর পরিষেবা কেন্দ্রের পক্ষ থেকে আপনার হাতে একটি অ্যাকনলেজমেন্ট স্লিপ তুলে দেওয়া হবে। এতে আপনার আপডেট রিক্যুয়েস্ট নম্বর লেখা থাকবে।