গুগলের সাহায্যে রাতারাতি স্বমহিমায় ফিরলো টিকটক, রেটিং বেড়ে হল ৪.৪ স্টার

রাতারাতি বদলে যেতে শুরু করলো গুগল প্লে স্টোরে টিকটকের রেটিং। আপাতত এই অ্যাপের রেটিং ৪.৪ স্টার । গতকালই এই অ্যাপের রেটিং ছিল ২.৯ স্টার। ২৪ ঘন্টার মধ্যেই তা ৪.৪ স্টারে পৌঁছে গেছে। প্রসঙ্গত গত সপ্তাহে ভারতে TikTok কে ব্যান করার জন্য অনেকেই দাবি জানাতে শুরু করেছিল। যার প্রভাব পুরোপুরি পড়েছিল গুগল প্লে স্টোরে। লোক নেতিবাচক কমেন্টের বন্যা বইয়ে দিতে থাকে এই অ্যাপ স্টোরে এবং রেটিং কমে ১ স্টারে পৌঁছে যায়।

যদিও গুগলের সাহায্যে ByteDance এর মালিকানাধীন এই অ্যাপটি ধীরে ধীরে আবার পুরানো অবস্থায় ফিরে আসছে। গুগল বেশিরভাগ নেগেটিভ রেটিং ডিলিট করে দিয়েছে। গুগলের তরফে বলা হয়েছে একসাথে একই ধরণের রিভিউ কে স্প্যাম রিভিউ হিসাবে ধরা হয়, সেকারণেই ডিলিট করা হয়েছে।

গুগল প্লে স্টোরে অ্যাপ রেটিং ব্যবহারকারীর রিভিউয়ের ভিত্তিতে প্রদর্শিত হয়। ব্যবহারকারীরা ১ থেকে ৫ স্টার পর্যন্ত অ্যাপ্লিকেশনগুলিকে রেট দিতে পারে এবং এর সাথে একটি রিভিউ লিখতে পারে। আইওএস ব্যবহারকারীরাও অ্যাপ স্টোরে একই কাজ করতে পারেন, যদিও আইওএস অ্যাপ স্টোরে টিকটক রিভিউয়ে কোনো প্রভাব পড়েনি। অ্যাপ স্টোরে টিকটকের ৩.৪ স্টার সহ ১.২ মিলিয়ন রিভিউ রয়েছে।

আসলে কয়েক সপ্তাহ আগে ইউটিউব ও টিকটকের মধ্যে কে সেরা প্ল্যাটফর্ম সেই নিয়ে লড়াই শুরু হয়েছিল। যার পরে জনপ্রিয় ইউটিউবার ক্যারি মিনাটি টিকটক রোস্ট ভিডিও আপলোড করেছিল। যদিও ইউটিউব সে ভিডিও কোনো প্রতিষ্ঠান/কাউকে ইচ্ছাকৃত অপমান করার জন্য ডিলিট করে দেয়। Youtube থেকে ডিলিট হতেই মানুষ টিকটকের উপর ক্ষোভ উগড়ে দেয় এবং টুইটারে #টিকটকব্যান ও ১স্টার রেটিং ট্রেন্ড করতে শুরু করে।